ঢাকা মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
জালিয়াতি: স্থায়ী বরখাস্ত হচ্ছেন বাংলাদেশ ব্যাংকের ২ কর্মকর্তা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০৬-২৩ ২২:২৬:০৬

কেন্দ্রীয় ব্যাংকের নিয়োগ পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাময়িক বরখাস্ত হওয়া দুই কর্মকর্তার শাস্তি মওকুফের আপিল আবেদন বাতিল করে দিয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ।

বৃহস্পতিবার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪২২তম সভায় ওই দুই কর্মকর্তার আপিল আবেদন নাকচ করা হয়। এতে তারা স্থায়ীভাবে বহিষ্কার হতে যাচ্ছেন বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

ওই দুই কর্মকর্তা হলেন যুগ্ম পরিচালক মো. আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদ।

বৃহস্পতিবারের সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের নতুন নিয়োগপ্রাপ্ত গভর্নর আবদুর রউফ তালুকদার, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় রিজার্ভ চুরি মামলার অগ্রগতির বিষয়টি উপস্থাপন করা হলে তা পরবর্তী সময়ে আলোচনার জন্য রাখার কথা বলা হয়।

জানা গেছে, ২০২০ সালে বাংলাদেশ ব্যাংকের সিসিটিভি অপারেটর নিয়োগ পরীক্ষায় জালিয়াতিতে সহযোগিতার অভিযোগ ওঠে মো. আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদের বিরুদ্ধে।

সে সময় আলমাছ কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগে কর্মরত ছিলেন। অভিযোগ ওঠে সিসিটিভি অপারেটর নিয়োগ পরীক্ষার আসন কোথায় পড়বে ও ভাইভা বোর্ডে কারা থাকবেন তা আবেদনকারীদের জানিয়ে দেন তিনি। এমনকি তিনি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ মৌখিক পরীক্ষায় তদবিরও করেন বলে অভিযোগ ওঠে।

এসব অনিয়মের তদন্তে নামে বাংলাদেশ ব্যাংক। তদন্তে অনিয়মের সঙ্গে আলমাছ ও মাবুদের জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হয়। এর পরপরই তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় বাংলাদেশ ব্যাংক।

নগদ ডলার আসছে কম, যাচ্ছে বেশি
ডলার কারসাজির অভিযোগ, চাকরি হারাচ্ছেন ৬ ব্যাংকের ট্রেজারি প্রধান
বাংলাদেশ ব্যাংক চিহ্নিত ১০ দুর্বল ব্যাংক