ঢাকা শনিবার, মে ১৮, ২০২৪
৩০ ডিসেম্বরের মধ্যে আসছে ইসলামী বন্ড ‘সুকুক’
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২০-১২-২৩ ০০:৩৯:৪৩

মঙ্গলবার অর্থ বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংক ও অর্থ বিভাগের মধ্যে এ বিষয়ে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চুক্তি অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অধীনে গঠিত স্পেশাল পারপাস ভেহিকল (এসপিভি) আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে সুকুক ইস্যু করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিজয়ের মাসেই অর্থ বিভাগ শরীয়াহভিত্তিক বিনিয়োগ চুক্তির আওতায় সুকুক ইস্যুর কার্যক্রম গ্রহণ করে বলে জানায় অর্থ মন্ত্রণালয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শরীয়াহভিত্তিক নিরাপদ বিনিয়োগ ইন্সট্রুমেন্টে ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার বিনিয়োগের সুযোগ সৃষ্টির জন্য সরকারের পক্ষ থেকে শরীয়াহভিত্তিক বন্ড ইস্যু করে এ খাতের তারল্যকে সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অর্থায়নের উৎস হিসেবে ব্যবহার করা হবে।

এছাড়া সরকারি ঋণের পোর্টফোলিও সম্প্রসারণের মাধ্যমে ঝুঁকি হ্রাস এবং ব্যয় সাশ্রয়ে সরকার ইসলামী বন্ড ‘সুকুক’ ইস্যু করার সিদ্ধান্ত হয়েছে।

অর্থ মন্ত্রণালয় জানায়, গত ৮ অক্টোবর সুকুক ইস্যু ও ব্যবস্থাপনা সম্পর্কিত গাইডলাইন অনুমোদিত হয়েছে। এ গাইডলাইনের অনুচ্ছেদ ৪ অনুযায়ী সরকার বাংলাদেশ ব্যাংককে স্পেশাল পারপাস ভেহিকল বা এসপিভি এবং ট্রাস্টি  হিসেবে নিয়োগ দিয়েছে।

অনুমোদিত গাইডলাইন অনুযায়ী স্পেশাল পারপাস ভেহিকল বা এসপিভি শরীয়াহ্ নীতিমালা অনুসরণ করে সুকুক ইস্যুতে অর্থ বিভাগ থেকে প্রাপ্ত প্রস্তাব শরীয়াহ্ অ্যাডভাইজরি কমিটির মতামত অথবা পরামর্শ গ্রহণ করে প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন করবে।

এছাড়াও সুকুক ধারকদের স্বার্থ ও অধিকার সুরক্ষাসহ সুকুক সম্পদের ব্যবহার সংক্রান্ত প্রয়োজনীয় প্রশাসনিক এবং তদারকি কার্যক্রম সঠিক ও পেশাদারিত্বের সাথে পরিচালনা করবে এবং সুকুক সম্পদ পরিচালনায় সুকুক ধারকদের আইনানুগ স্বার্থ নির্বিঘ্ন রাখার জন্য বিদ্যমান আইনি কাঠামোর আওতায় সব বিরোধ নিষ্পত্তি করবে।

ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু
ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও পিএইচএ-এর মধ্যে সমঝোতা স্মারক সই
ইসলামী ব্যাংকের ৪ নতুন ডিজিটাল প্রোডাক্ট উদ্বোধন