ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১
আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর সংরক্ষণে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৮-২৪ ২১:৫০:২৭

আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিধিবদ্ধ তরল সম্পদ সংরক্ষণে (এসএলআর) কড়াকড়ি আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, এখন থেকে ঋণ জামানত হিসাবে রাখা মেয়াদি আমানতকে তরল সম্পদ হিসেবে দেখানো যাবে না। সোমবার (২৩ আগস্ট) রাতে এমন একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, কয়েকটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান অন্য আর্থিক প্রতিষ্ঠান বা কোনো ব্যাংকে এফডিআর রেখে-এর বিপরীতে ঋণ নিচ্ছে। ওই এফডিআর চাইলেই ভাঙানো সম্ভব হয় না, এটা তরল সম্পদ হবে না। ওই স্থিতিকে দায়মুক্ত থাকতে হবে, সেই বিষয়টি সার্কুলারে স্পষ্ট করা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ‘আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক তরল সম্পদ সংরক্ষণের বিষয়ে ১২ জানুয়ারি ২০১৭ ডিএফআইএম সার্কুলার লেটার নং-০১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। তরল সম্পদ সংরক্ষণের ক্ষেত্রে উল্লিখিত সার্কুলার লেটারের ক্রমিক নং-২ এ বর্ণিত ‘অন্যান্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত স্থিতি’ এর স্থলে ‘অন্যান্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত দায়মুক্ত স্থিতি’ স্থাপন করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

ওই সার্কুলারে বলা হয়েছে, ‘তরল সম্পদ (এসএলআর) হিসাবায়নে আর্থিক প্রতিষ্ঠানে নগদ স্থিতি, বাংলাদেশ ব্যাংকে রাখা স্থিতি, অন্যান্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে রাখা স্থিতি, দায়মুক্ত বাংলাদেশ ট্রেজারি বিল ও বন্ড, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা বা বাংলাদেশ ব্যাংক অনুমোদিত সম্পদ অন্তর্ভুক্ত হবে।’

সোমবারের (২৩ আগস্ট) সার্কুলারে ‘অন্যান্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত দায়মুক্ত স্থিতি’ শব্দটি প্রতিস্থাপনের মাধ্যমে মেয়াদি আমানতকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর এসএলআর হিসেবে বিবেচনা না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

তিন জেলায় বিএইচবিএফসি’র ত্রাণ বিতরণ
আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর সংরক্ষণে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা
তামিম ইকবাল আইপিডিসির উচ্ছ্বাসের অগ্রদূত হলেন