ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
মানি চেঞ্জারগুলোর লাইসেন্স নবায়নের সময় বাড়লো
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৬-২৮ ০৬:৫৫:৪৬

দেশের মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়নের সময় বাড়লো। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়নের সময় বাড়িয়ে একটি নির্দেশনা জারি করেছে। এতে লক্ষ্যমাত্র পূরন না করলেও প্রতিষ্ঠানগুলো আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে লাইসেন্স নবায়ন করতে পারবে বলে বলা হয়েছে।

রোববার (২৭ জুন) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি সব মানি চেঞ্জার অনুমতি ডিলার ও অনুমতি প্রতিষ্ঠানগুলোর কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়নের জন্য নির্ধারিত পরিমাণ বৈদেশিক মুদ্রার বিনিময় করতে হয়। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলের মানি চেঞ্জার বছরে ৫ লাখ মার্কিন ডলার অন্যান্য অঞ্চলে সাড়ে তিন লাখ ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রার বিনিময় করতে হতো। করোনার প্রাদুর্ভাবের কারণে আর্থিক ক্ষয়ক্ষতি বিবেচনায় কেন্দ্রীয় ব্যাংক এই শর্ত শিথিল করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বিগত সময়ে মানি চেঞ্জার লাইসেন্স নবায়ন করার জন্য মুদ্রা বিনিময় লেনদেন ব্যবসার লক্ষ্যমাত্রা অর্জন করতে হতো। করোনার প্রাদুর্ভাবে কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে, বিধিবদ্ধ ব্যবসার লক্ষ্যমাত্রা অর্জন না করলেও মানি চেঞ্জার লাইসেন্স নবায়ন করতে পারবে। তবে লাইসেন্স নবায়নের অন্য সব শর্তাবলী অপরিবর্তিত থাকবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়ন করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যর্থ হলে আমানতকারীরা সর্ব্বোচ্চ ২ লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন
বিএইচবিএফসির শহীদ দিবস পালন
ঋণের দুই শতাংশ পরিশোধে খেলাপি মুক্তি