ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বন্ড ইস্যুর সিদ্ধান্ত পরিবর্তন করেছে ব্যাংক এশিয়া ও পূবালী ব্যাংক
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৬-২৪ ২২:০৮:৫০

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এশিয়া লিমিটেড ও পূবালী ব্যাংক লিমিটেড প্রত্যেকেই ৫০০ কোটি টাকার বেমেয়াদি বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ বন্ড ইস্যুর কথা থাকলেও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার পরিপ্রেক্ষিতে বন্ড ইস্যুর প্রস্তাবে আংশিক পরিবর্তন এনেছে ব্যাংক দুটি। নতুন সিদ্ধান্ত অনুসারে প্রাইভেট প্লেসমেন্টের পাশাপাশি পাবলিক অফারের মাধ্যমে বন্ড ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বছরের মে মাসে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ব্যাংক এশিয়া লিমিটেড ৫০০ কোটি টাকার বেমেয়াদি বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল। কমিশনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত পরিবর্তন করে ৫০০ কোটি টাকার ৯০ শতাংশ প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এবং ১০ শতাংশ পাবলিক অফারের মাধ্যমে ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পর্ষদ। এ সিদ্ধান্ত বাস্তবায়নে নিয়ন্ত্রক সংস্থা ও বিশেষ সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হবে। এ বছরের ১৮ আগস্ট বেলা ১১টায় ডিজিটাল মাধ্যমে ইজিএমের তারিখ নির্ধারণ করা হয়েছে। রেকর্ড ডেট ১৮ জুলাই। বন্ডের মাধ্যমে সংগৃহীত অর্থে ব্যাংকটি ব্যাসেল-৩-এর এডিশনাল টিয়ার-১ ক্যাপিটালের শর্ত বাস্তবায়ন করবে।

ব্যাংকটির আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫ পয়সা। যেখানে এর আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১৬ পয়সা। এ বছরের ৩১ মার্চ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৯৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ব্যাংক এশিয়া লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৭৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৮ পয়সা।

এ বছরের মার্চে পূবালী ব্যাংকের পর্ষদ প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বেমেয়াদি বন্ড ইস্যু করে ৫০০ কোটি টাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছিল। তবে বিএসইসির নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রাইভেট প্লেসমেন্টের পাশাপাশি পাবলিক অফারের মাধ্যমে বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি। এর মধ্যে ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে আর ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডের মাধ্যমে সংগৃহীত অর্থে ব্যাংকটি ব্যাসেল-৩-এর এডিশনাল টিয়ার-১ ক্যাপিটালের শর্ত বাস্তবায়ন করবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও নিয়ন্ত্রক সংস্থার শর্ত পরিপালন সাপেক্ষে ব্যাংকটি বন্ড ইস্যু করবে।

চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) পূবালী ব্যাংকের সমন্বিত পরিচালন আয় হয়েছে ২৪৭ কোটি ৫০ লাখ ১২ হাজার ৬৯৫ টাকা, যা আগের বছরের একই সময় ছিল ২৩০ কোটি ৯ লাখ ৫৪ হাজার ৪৮৯ টাকা। সে হিসাবে ব্যাংকটির পরিচালন আয়  বেড়েছে ৭ দশমিক ৫০ শতাংশ। আলোচ্য সময়ে ব্যাংকটির সমন্বিত কর-পরবর্তী মুনাফা হয়েছে ১০১ কোটি ১৫ লাখ ৬৩ হাজার ৯৭৩ টাকা, যা আগের বছরের একই সময় ছিল ৮৮ কোটি ২৩ লাখ ৮৫ হাজার ৬২৯ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ে ব্যাংকটির কর-পরবর্তী মুনাফা বেড়েছে ১৪ দশমিক ৫০ শতাংশ।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ১২ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ২ পয়সা। ৩১ ডিসেম্বর ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ৬৩ পয়সা।

শীর্ষ ডিলার ইসলামী ব্যাংক সিকিউরিটিজ
প্রাইমারি ডিলার হিসেবে অনুমোদন পেল রূপালী ব্যাংক
হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি