ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
সাউথ বাংলা ব্যাংকের আইপিও আবেদন শুরু ৫ জুলাই
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৬-০৭ ০৭:১৩:১৪

শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণ আগামী ৫ জুলাই শুরু হবে। এ আবেদন গ্রহণ চলবে ১১ জুলাই পর্যন্ত।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সাউথ বাংলা ব্যাংক শেয়ারবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। শেয়ারবাজার থেকে ব্যাংকটি অর্থ সংগ্রহ করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিওখাতে খরচ করবে।

ব্যাংকটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নিট সম্পদ মূল‌্য দাঁড়িয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। গত ৫ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ১.২৪ টাকা।

আইপিওতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট। স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো লভ্যাংশ ঘোষণা, অনুমোদন ও বিতরণ করতে পারবে না।

গত ৯ মে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের আইপিও অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মার্কেন্টাইলের ডিজিটাল ব্যাংকিং ‘এমবিএল রেইনবো’ চালু
খোকসায় এনআরবিসি ব্যাংকের কার্যক্রম শুরু
ঢাকা ব্যাংকের পর্ষদ সভা ১৫ জুন