ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
ডিবিএইচ ৩০% লভ্যাংশ অনুমোদন দিয়েছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৫-১০ ১১:৪০:৩৬

ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড (ডিবিএইচ) ২০২০ সমাপ্ত বছরের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ (১৫% নগদ ও ১৫% বোনাস) প্রদানের প্রস্তাব শেয়ারহোল্ডাররা অনুমোদন করেছে। সম্প্রতি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত ২৫তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা লভ্যাংশ প্রদানের এ প্রস্তাব অনুমোদন দেয়।

ডিবিএইচ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। কোনো আর্থিক প্রতিষ্ঠানের জন্য এটাই বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২০২০ এর জন্য অনুমোদিত সর্বোচ্চ লভ্যাংশ প্রদানের সীমা বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছ।

ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠিত ডিবিএইচ এর এ সভায় কোম্পানির চেয়ারম্যান নাসির এ. চৌধুরী সভাপতিত্ব করেন।

সাধারণ শেয়ারহোল্ডারদের প্রশ্নের জবাব দিতে গিয়ে ব্যবস্থাপনা পরিচালক নাসিমুল বাতেন ক্রেডিট রেটিং এ টানা ১৫ (পনেরো) বার ‘ট্রিপল এ’ অর্জনের কথা উল্লেখ করেন। তিনি বলেন এ অর্জন আর্থিক খাতে ডিবিএইচ কে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছে। তিনি আরও বলেন, গৃহ ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ডিবিএইচ পরিচালন মুনাফা ২০২০ সালে আগের বছরের চেয়ে ১৫% প্রবৃদ্ধি অর্জন করেছে। খেলাপি ঋণের পরিমাণ মোট ঋণের ০.৪৫% থেকে কমে ০.৪১% হয়েছে, তারপরও কোভিড পরিস্থিতি বিবেচনা করে ডিবিএইচ ১৫ কোটি টাকা অতিরিক্ত প্রভিশন করেছে। তা সত্ত্বেও ডিবিএইচ শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ লভ্যাংশ প্রস্তাব করেছে।

সভায় নাসির এ. চৌধুরী পরিচালকবৃন্দের প্রতিবেদন ও নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তুলে ধরেন। তিনি বলেন, ডিসেম্বর ৩১, ২০২০ তারিখে সমাপ্ত বছরে কোম্পানির কর পরবর্তী মুনাফা দাঁড়ায় ৮৯ কোটি টাকায়। এই সময়ে কোম্পানির মোট সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়ে হয় ৫,৮৬০ কোটি টাকা এবং ব্যবস্থাপনায় তহবিলের পরিমাণ দাঁড়ায় ৮,৬৫৭ কোটি টাকা।

সভায় এ এম আর চৌধুরী, ভাইস চেয়ারম্যান ও পরিচালকদের মধ্যে মেহেরীণ হাসান, মুজিবর রহমান, মঈন উদ্দিন আহমেদ, এম. আনিসুল হক, মোহাম্মদ আনিসুর রহমান, রাশেদা কে. চৌধুরী, মেজর জেনারেল সাইয়িদ আহমেদ (অব.), কোম্পানী সচিব জসিম উদ্দিন এফসিএস এবং সাধারণ শেয়ারহোল্ডারগন অংশ গ্রহন করেন।

বাবা দিবসে আইপিডিসির বিশেষ ডিপোজিট ক্যাম্পেইন
 আইডিএলসির এমডি ও সিইও হলেন জামাল উদ্দিন
আর্থিক প্রতিষ্ঠান বিকাল ৩টা পর্যন্ত খোলা