ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
স্ট্যান্ডার্ড ব্যাংকের মুনাফায় ভাটা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-২৯ ২০:১৩:২৪

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের মুনাফা কমেছে।

৩১ ডিসেম্বর ২০২০ সালে ব্যাংকটির শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ০৮ পয়সা। যা ২০১৯ সালের একই সময়ে ছিল ১ টাকা ৫০ পয়সা। অর্থাৎ মুনাফা কমেছে ৪২ পয়সা। প্রতিষ্ঠানটির মুনাফা কমায় ১০ শতাংশের জায়গায় এ বছর ৫ শতাংশ লভ্যাংশ দিচ্ছে শেয়ারহোল্ডারদের। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত কোম্পানি সেক্রেটারি আলী রেজা ঢাকা পোস্টকে বলেন, করোনায় ব্যাংকের মুনাফা কমেছে। তাই পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ কম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানির পরিচালনা পর্ষদ সর্বশেষ বৈঠকে ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখেছে ব্যাংকটির শেয়ার প্রতি কনসুলেটেড আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৮ পয়সা। যা এর আগের বছর একই সময় ছিল ১ টাকা ৫০ পয়সা।

তাতে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৬ টাকা ১৫ পয়সা। অথচ এই কোম্পানির শেয়ার কেনা-বেচা হচ্ছে ৮ টাকা ৩০ পয়সায়।

২০১৯ সালের তুলনায় কোম্পানিটির মুনাফা কম হওয়া ২০২০ সাল শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ হারে লভ্যাংশ ঘোষণা করেছে পর্ষদ। এর মধ্যে আড়াই শতাংশ নগদ ও আড়াই শতাংশ বোনাস লভ্যাংশ। এর আগের বছর ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল শেয়ারহোল্ডারদের। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

ঘোষিত লভ্যাংশ ১০০ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ৭৮৮টি শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুলাই। ওই দিন সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন।

২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৯ দশমিক ৪৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২২ দশমিক ৬৯ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে দশমিক ৪৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৭ দশমিক ৩৫ শতাংশ শেয়ার। ব্যাংকটির ঋণ রয়েছে ১ হাজার ২৫৯ কোটি টাকা।

বিকাশে টাকা স্থানান্তর করতে পারবেন প্রাইম ব্যাংকের গ্রাহকরা
মিডল্যান্ড ব্যাংকের এমডির দুর্নীতির তদন্ত ছয় বছরেও শেষ হচ্ছেনা !
বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রথম ঋণ পেলেন একজন নারী