ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
ফার ইস্ট ফাইন্যান্সের কার্যালয় বন্ধে গভর্ণরকে বিএসইসির চিঠি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-২৮ ০৮:৩৯:৩৫

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ফার ইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের কার্যালয় লকডাউন চলাকালীন সময়ে বন্ধ রাখার বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি এ বিষয়ে গভর্ণরের কাছে একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বছরের মার্চে আর্থিক প্রতিষ্ঠানটির পর্ষদ পুনর্গঠন করে ৬ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে বিএসইসি। সম্প্রতি কমিশনের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ হাইকোর্টে রিট করেন প্রতিষ্ঠানটির সদ্য সাবেক চেয়ারম্যান মো. শামসুল ইসলাম ভরসা। রিটের শুনানি শেষে ৩০ দিনের জন্য স্থিতাবস্থা দেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের যৌথ বেঞ্চ। পাশপাশি পর্ষদ পুনর্গঠন সংক্রান্ত কমিশনের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না সে বিষয়ে রুল জারি করেছেন আদালত।

আদালতের এই আদেশের পর সম্প্রতি ফার ইস্ট ফাইন্যান্সের কার্যালয়ে প্রতিষ্ঠানটির সদ্য সাবেক চেয়ারম্যান শামসুল ইসলাম ভরসা আবারো যাওয়া শুরু করেছেন। প্রতিষ্ঠানটি থেকে তিনি গুরুত্বপূর্ন নথি সরিয়ে ফেলছেন বলেও অভিযোগ উঠেছে। তাছাড় বিচারাধীন বিষয় হওয়ার কারণে আইনী নিষ্পত্তি না হওয়ার পর্যন্ত প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যানের এ ধরনের কার্যক্রমকে গ্রহণযোগ্য বলে করছে না কমিশন। এজন্য লকডাউন চলাকালীন সময়ে প্রতিষ্ঠানটির কার্যালয় বন্ধ রাখতে বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে চিঠি দিয়েছে বিএসইসি। পাশপাশি প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যানের রিটের বিষয়টি আইনীভাবেই মোকাবেলা করবে কমিশন।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, লকডাউন চলাকালীন সময়ে ফার ইষ্ট ফাইন্যান্সের কার্যালয় বন্ধ রাখতে গভর্ণনেরর কাছে সম্প্রতি একটি চিঠি দিয়েছে কমিশন।

ডিবিএইচ ৩০% লভ্যাংশ অনুমোদন দিয়েছে
আইপিডিসির রিটেইল বিজনেসের প্রধান হ‌লেন সাভরিনা আরিফিন
৩০ জেলায় প্রায় ৯ হাজার পরিবারকে খাদ্যসামগ্রী দেবে আইডিএলসি