ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
ডাচ্-বাংলা ব্যাংকের কর-পরবর্তী মুনাফা ৫৫০ কোটি টাকা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-২৭ ০৭:১৪:১৩

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের কর-পরবর্তী মুনাফা বেড়েছে। ২০২০ সালে কর-পরবর্তী মুনাফা হয়েছে ৫৪৯ কোটি ৮৭ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৪৩৪ কোটি ১৪ লাখ টাকা। কর-পূববর্তী নিট মুনাফা হয়েছে ৯৬৬ কোটি ৮ লাখ টাকা, আগের বছরে যা ছিল ৭৪৩ কোটি ৬৩ লাখ টাকা। গতকাল অনুষ্ঠিত ব্যাংকের ২৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উপস্থাপিত নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় এসব তথ্য উত্থাপন করা হয়।

ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করেন। বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা ২০২০ সালের জন্য ৩০ শতাংশ ডিভিডেন্ড, ১৫ শতাংশ নগদ লভ্যাংশ এবং ১৫ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের অনুমোদন দেন।

প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪৭ হাজার ২৩৫ কোটি ৫৪ লাখ টাকা, আগের বছরে যা ছিল ৩৯ হাজার ৩৬ কোটি ২০ লাখ টাকা। সেই হিসাবে সম্পদের প্রবৃদ্ধি হয়েছে ৮ কোটি ২০ লাখ টাকা বা ২১ শতাংশ। ২০২০ সালে ব্যাংকের দেয়া বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২৭ হাজার ৩৩৮ কোটি ২৯ লাখ টাকা, আগের বছরে যা ছিল ২৫ হাজার ৬২৩ কোটি ৯৭ লাখ টাকা। সেই হিসাবে ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৭ শতাংশ। এ সময় ব্যাংকের মোট আমানত বেড়ে দাঁড়িয়েছে ৩৬ হাজার ২৬১ কোটি ১০ লাখ টাকা, আগের বছরে যা ছিল ৩০ হাজার ২১৫ কোটি ৯২ লাখ টাকা। সেই হিসাবে আমানত বেড়েছে ৬ হাজার ৪৫ কোটি ১৮ লাখ টাকা বা ২০ শতাংশ।

গত বছর ব্যাংকের শেয়ারপ্রতি আয় হয়েছে (ইপিএস) ৭ টাকা ৮৯ পয়সা। ব্যাসেল থ্রি অনুযায়ী, ২০২০ সাল শেষে ব্যাংকের ঝুঁকিভিত্তিক সম্পদের ভিত্তিতে মূলধন সংরক্ষণের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ২ শতাংশ।

সভায় ব্যাংকের পরিচালক হিসেবে আবেদুর রশীদ খানের পুনর্নিয়োগ অনুমোদন করা হয়। পাশাপাশি সভায় ২০২০ সালের জন্য কোম্পানির নিরীক্ষক হিসেবে মেসার্স হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এবং করপোরেট গভর্ন্যান্স নিরীক্ষক হিসেবে মেসার্স এ কাসেম অ্যান্ড কোম্পানির নিয়োগ অনুমোদন করা হয়।

বিকাশে টাকা স্থানান্তর করতে পারবেন প্রাইম ব্যাংকের গ্রাহকরা
মিডল্যান্ড ব্যাংকের এমডির দুর্নীতির তদন্ত ছয় বছরেও শেষ হচ্ছেনা !
বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রথম ঋণ পেলেন একজন নারী