ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা পেল আইপিডিসি ফাইন্যান্স
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-২৫ ১৯:৫১:৪৯

দেশের বিলুপ্তপ্রায় লোকসংগীতকে নান্দনিক উপস্থাপনার মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার মহৎ পরিকল্পনা ও কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য আইপিডিসিকে ‘মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা ২০২১’ এ ভূষিত করেছে বাংলাদেশ কপিরাইট অফিস।

শনিবার (২৪ এপ্রিল) আইপিডিসি পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

আন্তর্জাতিক কপিরাইট দিবস উপলক্ষে আয়োজিত ‘মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইটের গুরুত্ব’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের উপস্থিতিতে এ সম্মাননা ঘোষণা করা হয়। এ সময় আইপিডিসি ফাইন্যান্স এমডি ও সিইও মমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব মো. বদরুল আরেফীন, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফরের রেজিস্ট্রার মো. আবদুস সাত্তার, অতিরিক্ত সচিব ও কপিরাইট বোর্ডের সভাপতি সাবিহা পারভীন। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী।

বিশ্বব্যাপী বাংলাদেশি লোকসংগীত প্রচারের জন্য গত ২০২০ সালের সেপ্টেম্বরে ‘আইপিডিসি আমাদের গান’ নামক একটি ভার্চুয়াল প্ল্যাটফর্ম তৈরি করে আইপিডিসি ফাইন্যান্স। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত তাদের ইউটিউব চ্যানেলে ৯টি লোক গানের ট্র্যাক প্রকাশিত হয়েছে। চ্যানেলটিতে লোকসংগীতে পারদর্শী দেশের প্রতিশ্রুতিশীল ও পরীক্ষিত গায়কদের স্টুডিও-রেকর্ডেড পারফরম্যান্স রয়েছে।

ফকির লালন শাহ, শাহ আবদুল করিম এবং পল্লীকবি জসিমউদ্দীনসহ একাধিক নামিদামি ব্যক্তির লেখা লোকগানের কভার ইতিমধ্যেই তুমুল জনপ্রিয়তা পেয়েছে তরুণ প্রজন্ম থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে। চ্যানেলটি এ পর্যন্ত ভিউ পেয়েছে ১০ মিলিয়নেরও বেশি। ইউটিউব এবং ফেসবুকের বিভিন্ন চ্যানেলে ‘আইপিডিসি আমাদের গান’-এর গানগুলোর মোট ভিউ ১০০ মিলিয়ন ছাড়িয়েছে।

এ বিষয়ে আইপিডিসির সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর মমিনুল ইসলাম বলেন, ‘আমাদের সংস্কৃতি অত্যন্ত গৌরবময়। আমরা ‘আইপিডিসি আমাদের গানের মাধ্যমে একটি উদ্যোগ নিয়েছি এই গৌরবময় সংস্কৃতিকে শৈল্পিকভাবে দেশে ও পুরো বিশ্বের সামনে তুলে ধরার। আমি সর্বস্তরের সবাইকে এগিয়ে আসতে আহ্বান জানাই দেশীয় সংস্কৃতিকে নানা উদ্যোগের মধ্য দিয়ে সমৃদ্ধ করতে।’

তিনি আরও বলেন, আমরা অর্থনৈতিক উন্নয়নের যে পথে আছি, জাতি হিসেবে বিশ্বমঞ্চে মাথা উঁচু করে দাঁড়াতে সেই অগ্রযাত্রার পথে আমাদের সাংস্কৃতিক উন্নয়নের প্রচেষ্টাকেও পরিচালিত করতে হবে। আমাদের গৌরবময় সংস্কৃতিকে আমাদেরই রক্ষা করতে হবে মিলিত প্রচেষ্টায়।

ডিবিএইচ ৩০% লভ্যাংশ অনুমোদন দিয়েছে
আইপিডিসির রিটেইল বিজনেসের প্রধান হ‌লেন সাভরিনা আরিফিন
৩০ জেলায় প্রায় ৯ হাজার পরিবারকে খাদ্যসামগ্রী দেবে আইডিএলসি