ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪
কন্টিনজেন্ট-কনভার্টিবল পারপেচুয়াল বন্ড চালু সিটি ব্যাংকের
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-১৭ ২২:৫০:৫৭

ব্যাসেল থ্রি গাইডলাইন অনুযায়ী দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে কন্টিনজেন্ট-কনভার্টিবল পারপেচুয়াল বন্ড চালু করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক লিমিটেড। অতিরিক্ত টিয়ার-ওয়ান মূলধনের আওতায় এ বন্ডের মাধ্যমে প্রতিষ্ঠানটি বিভিন্ন বিনিয়োগকারীর কাছ থেকে ৪০০ কোটি টাকা উত্তোলন করেছে। সম্প্রতি এই বন্ডের সাবস্ক্রিপশন শেষ হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার রাতে রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভিডিও বার্তা প্রদান করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার ও সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডের চেয়ারম্যান আজিজ আল মাহমুদ।

এই নতুন বন্ড চালু করার অংশ হিসেবে বেশকিছু প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব তৈরি করেছে সিটি ব্যাংক, যার মধ্যে মূল সমন্বয়ক হিসেবে রয়েছে ব্যাংকটির সহযোগী প্রতিষ্ঠান সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস। এই বন্ড চালুর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিস্ক বেজড ক্যাপিটাল অ্যাডিকুয়েসি রেশিও বা সিএআর নির্দেশনা পরিপালন করেছে সিটি ব্যাংক। এর ফলে প্রতিষ্ঠানটির মূলধনি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি সালমান এফ রহমান এক ভিডিও বার্তার মাধ্যমে বন্ডের সাবস্ক্রিপশন শেষ হওয়ার জন্য সিটি ব্যাংক ক্যাপিটাল রেসোর্সেসকে শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ আরো অনেক দূর এগিয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। পাশাপাশি তিনি বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের উদ্যোগের প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশে টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে। এ বাজারে বিনিয়োগ বাড়াতে হবে। অন্যদিকে বাড়াতে হবে বাজারের মাধ্যমে অর্থায়নের পরিমাণ। বিষয়টি বিবেচনায় রেখে বিএসইসি নানামুখী কাজ করে যাচ্ছে। এসব উদ্যোগ সফল হলে আগামী দুই বছরের মধ্যে পুঁজিবাজারের অবস্থা আমূল পাল্টে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিএসইসির চেয়ারম্যান পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংককে পাশে চেয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, আমরা বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ করতে চাই।

সিটি ব্যাংকের প্রশংসা করে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, সিটি ব্যাংক যা করে দেখিয়েছে তা দেশের ইতিহাসে প্রথম। তারা নতুন এক পথের দুয়ার খুলে দিল। আসন্ন ভবিষ্যতে বাংলাদেশকে বিশ্বদরবারে পরিচিত করার জন্য শুধু একটি প্রতিষ্ঠানের উদ্যোগ যথেষ্ট নয়। এর জন্য সবাইকে একে অন্যের পাশে থাকতে হবে।

এই পারপেচুয়াল বন্ড চালুর বিষয়ে নীতিনির্ধারক ও গ্রাহকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন।

বন্ডে বিনিয়োগের জন্য সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেসের পক্ষ থেকে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক আহমেদ শামীম, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক ও হেড অব বিজনেস রেজওয়ান দাউদ শামস, কমিউনিটি ব্যাংক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মশিউর হক চৌধুরী, পূবালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিউল আলম খান চৌধুরী এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান পারভেজ তমালকে ক্রেস্ট দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

সাউথইস্ট ব্যাংকে গ্রাহকের মতবিনিময় সভা
ব্যাংকগুলো শাখা খোলার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিচ্ছে
আইএফআইসি ব্যাংক থেকে গ্রাহকের ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ গ্রেপ্তার