ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
মার্জিন ঋণের সুদ ৯ শতাংশ নির্ধারণের দাবি বিনিয়োগকারীদের
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-১২ ০৯:১৯:৫২

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মার্জিন ঋণের সুদ ৯ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। একই সঙ্গে বিনিয়োগকারীদের সংগঠনটি মার্চেন্ট ব্যাংকগুলোর প্রত্যক্ষ ও পরোক্ষ ব্রোকারেজ কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি এ.কে. এম. মিজান-উর রশিদ চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাকের সই করা এ সংক্রান্ত একটি চিঠি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের কাছে পাঠানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, শেয়ারবাজারের বিনিয়োগকারীদের নিঃস্ব হওয়ার অন্যতম একটি কারণ হলো- উচ্চ সুদে মার্জিন ঋণ নিয়ে বিনিয়োগ করা। মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলো অনৈতিক ভাবে উচ্চ সুদে মার্জিন ঋণ দিয়ে বিনিয়োগকারীদের সর্বশান্ত করেছে। মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোকে তৎকালীন বিএসইসি ফোর্স সেল না দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া সত্ত্বেও তারা ফোর্স সেল দিয়ে শেয়ারবাজারে আতঙ্ক সৃষ্টি করে এবং বিনিয়োগকারীদের সর্বশান্ত করেছে।

কোনো কোনো ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক অনৈতিকভাবে ১৭ থেকে ১৯ শতাংশ সুদে মার্জিন ঋণ দিয়ে বিনেয়াগকারীদের সর্বশান্ত করেছে। শেয়ারবাজারে ধ্বস নামলে উচ্চ সুদের কারণে মার্জিন ঋণধারী বহু বিনিয়োগকারীদের ইক্যুইটি মাইনাস হয়ে যায় এবং ফোর্স সেলের কারণে তারা নিঃস্ব হন।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য সরকার যেখানে ব্যাংকগুলোর সুদের হার এক অংকে (৯ শতাংশ) নির্ধারণের কথা বলছে, সেখানে মার্জিন ঋণের সুদ ১২ শতাংশ। তাই সরকারের সিদ্ধান্ত মোতাবেক মার্জিন ঋণের সুদ একক অংকে নির্ধারণ করার জোর দাবি জানানো হয়।

শীর্ষ ডিলার ইসলামী ব্যাংক সিকিউরিটিজ
প্রাইমারি ডিলার হিসেবে অনুমোদন পেল রূপালী ব্যাংক
হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি