ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আবুল বশর
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-০২ ১০:১৪:৫৬

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন আইন বিভাগের মহাব্যবস্থাপক মো. আবুল বশর। পদোন্নতির পর তাকে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

আবুল বশর ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে যোগদান করেন। দীর্ঘ ২৮ বছরের বেশি সময় চাকুরিকালে তিনি চট্টগ্রাম ও বরিশাল অফিস এবং প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড পেমেন্ট সিস্টেমস্, বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ বিভাগ, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় এবং ফাইন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগ ও আইন বিভাগে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

আবুল বশর দেশে-বিদেশে বিভিন্ন সভা, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেন। তিনি পাকিস্তান, ভারত, ডেনমার্ক, জার্মানি, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় বিভিন্ন প্রশিক্ষণে অংশ নেন।

১৯৬৫ সালের ২৫মে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার খাগরিয়া গ্রামে জন্ম নেন তিনি। তার পিতার নাম মরহুম ফয়েজ আহমেদ এবং মাতা কুলসুমা বেগম।

আবুল বশর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে ইংরেজি সাহিত্যে অনার্স ও ১৯৮৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর, ২০০৫ সালে এলএলবি এবং ২০০৪ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ-এর একজন ডিপ্লোমেট অ্যাসোসিয়েট।

বাংলাদেশ ব্যাংকের অর্ধশতাধিক কর্মকর্তা চাকরি ছাড়লেন
ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে ব্যাংক
 ৯টি ব্যাংক রেড এবং ২৯টি ইয়েলো জোনে