ঢাকা বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১
ব্যাংকগুলোকে অভিন্ন ফর্মে ‘বিপি আইডি’ খোলার নির্দেশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-২২ ২২:৫০:১২

সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ সহজ করতে পৃথক বুথে বিনিয়োগকারীর আবেদনসহ বিজনেস পার্টনার (বিপি) আইডি খোলা সংশ্লিষ্ট সকল দলিলাদি সংরক্ষণ করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ‘গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো’ নামে একটি আলাদা বুথ স্থাপন করে অভিন্ন ফর্মের মাধ্যমে বিনিয়োগকারীদের বিপিআইডি খুলতে বলা হয়েছে।

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, ‘গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো’ নামের আলাদা বুথের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের বিনিয়োগকারীর আবেদনের ভিত্তিতে বিপিআইডি খোলার নিমিত্তে প্রয়োজনীয় দলিলাদি গ্রহণ করবে। এসব দলিলাদি যাচাইপূর্বক আবেদন ফরম পূরণ করে তার ছায়ালিপি পত্রের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ সেকশনে প্রেরণ করা হবে। উক্ত ফরমের ছায়ালিপির ভিত্তিতে মতিঝিল অফিসের সিকিউরিটিজ সেকশন এমআই মডিউলে বিপিআইডি খোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া বিনিয়োগকারীর আবেদনসহ বিপিআইডি খোলা সংশ্লিষ্ট সকল দলিলাদি তফসিলি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান সংরক্ষণ করবে।

এতে আরও বলা হয়, বিনিয়োগকারী কর্তৃক দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাইয়ের দায়িত্ব পালন করবে সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান। তবে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানকে উক্ত দলিলাদি সরবরাহের নির্দেশনা প্রদান করতে পারবে এবং দলিলাদি যাচাইয়ের নিমিত্তে পরিদর্শন কার্যক্রমও পরিচালনা করতে পারবে

সার্কুলারে এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতেও বলা হয়েছে।

জরিমানার কবলে তিন সিকিউরিটিজ হাউজ
পুঁজিবাজারে উন্নয়নে আট প্রস্তাব আসছে
ব্যাংকগুলোকে অভিন্ন ফর্মে ‘বিপি আইডি’ খোলার নির্দেশ