ঢাকা বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১
বিজিএমইএ নির্বাচন: এবিএম শামসুদ্দিনকে প্যানেল লিডার মনোনয়ন
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-০৭ ০৮:০৬:২৭

আসন্ন বিজিএমইএ-এর নির্বাচনে সাবেক ভাইস প্রেসিডেন্ট এবিএম শামসুদ্দিনকে প্যানেল লিডার হিসেবে মনোনয়ন দিয়েছে পোশাক ব্যবসায়ীদের শীর্ষ জোট ‘ফোরাম’। শনিবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ পদে মনোনয়ন দেয়া হয়।

এসময় জানানো হয় বর্তমান প্রেসিডেন্ট ড. রুবানা হক আসন্ন নির্বাচনে ফোরামের প্যানেল সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

অনুষ্ঠানে ফোরামের প্রেসিডেন্ট আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ, বিজিএমইএ'র বর্তমান প্রেসিডেন্ট ড. রুবানা হক, সাবেক প্রেসিডেন্ট আনিসুর রহমান সিনহা, সাবেক ভাইস প্রেসিডেন্ট বেনজীর আহমেদ, বিজিএমইএ'র ডিরেক্টর খন্দকার বেলায়েত হোসেনসহ ফোরামের শীর্ষনেতা, বিজিএমইএ সদস্য এবং শিল্প উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. রুবানা হকের নেতৃত্বাধীন বিজিএমইএ বোর্ডের বিভিন্ন সাফল্য নিয়ে ভিজুয়াল প্রেজেন্টেশন দেয়া হয়। এসব সাফল্যের মধ্যে উল্লেখযোগ্য হলো পোশাক শিল্পকে বাঁচাতে ক্রয় আদেশ বাতিল মনিটরিং পোর্টাল চালু এবং ৩১৮ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিলের বিরুদ্ধে অবস্থান নেয়া, অ্যাকর্ডকে প্রতিস্থাপনে আরএমজি সাসটেইনেবল কাউন্সিল-আরএসসি গঠন, সামাজিক যোগাযোগ মাধ্যম ও আন্তর্জাতিক গণমাধ্যমে শিল্পের দুর্দশা-চ্যালেঞ্জ তুলে ধরে সচেতনতা তৈরি, প্রথমবারের মতো বিজিএমইএ সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশ এবং সরকারের সঙ্গে সমন্বয় করে সহায়তা এবং প্রণোদনা প্রাপ্তি নিশ্চিত করা ইত্যাদি। এসময় ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন ফোরাম নেতারা।

প্যানেল লিডার এটিএম শামসুদ্দিন বলেন, দেশের পোশাক খাতে ক্রান্তিকাল অতিক্রম করছে। তবে আশার কথা হলো করোনা টিকা চলে এসেছে। ঝড় সামলাতে সামলাতে ২০২১ সাল পেরিয়ে যাবে। এসব মোকাবিলা করতে গিয়ে আমাদের কিছু বাস্তবতার মুখোমুখি হতে হবে। প্রথমে বৈরিতা মোকাবিলা আমাদের করতে হবে তা হল পোশাকের ক্রমাগত দরপতন। আমাদের সংঘবদ্ধ হয়ে এই প্রতিকূলতা মোকাবিলা করতে হবে। যাতে তারা আমাদের কোনো ধরনের দুর্বলতার সুযোগ নিতে না পারেন।

তিনি বলেন, গত চার বছরে আমাদের পণ্যের দরপতন হয়েছে ৪ দশমিক ৭৫ শতাংশ। ইউরোপ, যুক্তরাষ্ট্র এমনকি নন ট্রেডিশনাল মার্কেটেও আমাদের পণ্য দরপতনের মুখে পড়ে। এর বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। আমাদের এতো গ্রিন ফ্যাক্টরি থাকার পরেও আমরা সে অনুযায়ী দাম পাচ্ছি না। আমরা যতই টেকসই শিল্পের কথা বলি না কেনো, টেকসই শিল্প শুধু স্থাপনা দিয়ে হয় না। এজন্য দরকার টেকসই শ্রমিক-মালিক এবং টেকসই প্রাকটিস।

প্যানেল লিডারের পরিচিতি

মনোনয়ন পাওয়া প্যানেল লিডার এটিএম শামসুদ্দিন হান্নান গ্রুপের চেয়ারম্যান। তিনি ১৯৫৮ সালে ১ মার্চ ব্রাক্ষ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। দেশের আরএমজি খাতের সফল এই ব্যবসায়ী কর্মজীবন শুরু করেন ১৯৭৭ সালে বিজেএমসিতে স্টাডি অফিসার হিসেবে।

পেপারলেস ক্রস-বর্ডার বাণিজ্য কার্যকর হল
‘কৃষি আধুনিকায়ন ও গ্রামীণ অর্থনীতি উন্নয়নে কাজ করছে সরকার’
টানা পাঁচবারের মতো সর্বোচ্চ করদাতার পুরস্কার পেল গ্রামীণফোন