ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
রাষ্ট্রায়াত্ব ৫ ব্যাংকে ১,৪৩৯ জন অফিসার (ক্যাশ) পদে নিয়োগ বিজ্ঞপ্তি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-০১ ১০:১৭:০৭

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত পাঁচটি ব্যাংকে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই পাঁচ ব্যাংকে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ১ হাজার ৪৩৯টি শূন্য পদে নিয়োগ পাবেন প্রার্থীরা। আগ্রহী প্রার্থীরা অনলাইনের আবেদন করতে পারবেন। ‘অফিসার (ক্যাশ)’ (২০১৯ সাল ভিত্তিক) পদে আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

ব্যাংক পাঁচটি হলো সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড। এসব ব্যাংকে নিয়োগের এসব তথ্য জানানো হয়েছে গতকাল রোববার ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে।

পদের নাম: অফিসার (ক্যাশ)

পদসংখ্যা: ১৪৩৯

সোনালী ব্যাংক: ৮৪৬টি

জনতা ব্যাংক: ১০৫টি

অগ্রণী ব্যাংক: ৪০০টি

রূপালী ব্যাংক: ৮৫টি

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক: ৩টি পদ

বেতন

জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর টাকা ১৬,০০০-৩৮,০০০ হাজার টাকা।

শিক্ষাগত যোগ্যতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছরের স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোয় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে।

কোনো পর্যায়ে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

চাকরি আবেদনের বয়স

গত বছরের মার্চে বাংলাদেশে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ৮ মার্চ প্রথম করোনা শনাক্ত হয় দেশে। ১৮ মার্চে প্রথম মৃত্যু। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বন্ধ ছিল চাকরির অনেক নিয়োগ ও পরীক্ষা। গত বছর ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনের আলোকে এই পাঁচ ব্যাংকের ‘অফিসার (ক্যাশ)’ পদে নিয়োগের জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বছরের ১ মার্চে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা একই দিনে ৩২ বছর।

আবেদনের পদ্ধতি

শুধু বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd)-এর মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ

আগামী ২২ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

আবেদন ফি

পরীক্ষার ফি অফেরতযোগ্য ২০০ টাকা। ডাচ্‌–বাংলা ব্যাংক লিমিটেডের পেমেন্ট গেটওয়ে ‘রকেট’ (আবেদনকারীর নিজের অথবা এজেন্ট অ্যাকাউন্ট)–এর মাধ্যমে প্রদান করতে হবে।

মার্কেন্টাইল ব্যাংকে বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি
৯ পদে এসআইবিএল এর নিয়োগ বিজ্ঞপ্তি
ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি