ঢাকা মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৪
ডিসেম্বরে ব্যাংক ঋণের সুদ হার হবে প্রায় ১২ শতাংশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-১১-২৯ ১০:৩৫:০৬

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নানামুখী পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় বাজারে নগদ টাকার সরবরাহ কমাতে সুদের হার বৃদ্ধি করা হচ্ছে প্রতি মাসে। আসছে ডিসেম্বরেই ব্যাংকের ঋণের সুদহার হচ্ছে ১১ দশমিক ৮১ শতাংশ। এর ফলে ২০২০ সালে নয়-ছয় সুদহার চালুর পর এটি হবে রেকর্ড।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র বলছে, বাজারে টাকার সরবরাহ কমলে পণ্যের মূল্য কমবে এমন নীতি বাস্তবায়ন করা হচ্ছে। ছয় মাসের (জুন-নভেম্বর) ট্রেজারি বিলের গড় সুদের ভিত্তিতে ডিসেম্বর মাসের জন্য ব্যাংকের স্মার্ট সুদহার ৮ দশমিক ৭৫ শতাংশে দাঁড়িয়েছে। এরসঙ্গে বেঞ্চমার্ক পদ্ধতিতে মার্জিন যোগ হবে আরও ৩ দশমিক ৭৫ শতাংশ। ফলে গ্রাহক পর্যায়ে ব্যাংকের সুদহার হবে ১১ দশমিক ৮১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ জানায়, নভেম্বরে স্মার্ট সুদহার ১০ দশমিক শূন্য ৯ শতাংশ। নভেম্বরসহ বিগত ৬ মাসের গড় হিসাবে সুদহার দাঁড়ায় ৮ দশমিক শূন্য ৬ শতাংশ। গ্রাহক পর্যায়ে মার্জিন হিসাবে ৩ দশমিক ৭৫ শতাংশ যোগ করে ডিসেম্বরে সুদহার হতে যাচ্ছে ১১ দশমিক ৮১ শতাংশ। যেটি হবে গত ২০২০ সালের এপ্রিল মাসের পর সর্বোচ্চ সুদহার। নভেম্বরে স্মার্ট সুদের হার ছিল ৭ দশমিক ৪৩ শতাংশ।

নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির (এসএলএফ) সুদহার বিদ্যমান ৯ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে। আর করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটির (এসডিএফ) সুদহার বিদ্যমান শতকরা ৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ দশমিক ৭৫ শতাংশ পুনর্নির্ধারণ করা হয়েছে। এসব কাএণ ডিসেম্বর থেকে সুদহার বাড়বে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে, চলতি বছরের ডিসেম্বর থেকে গ্রাহক পর্যায়ে সুদহার হবে ১১ দশমিক ৮১ শতাংশ। যেটি চলতি মাস নভেম্বরে রয়েছে ১১ দশমিক ১৮ শতাংশ। গত অক্টোবর মাসে গ্রাহক পর্যায়ে সুদহার ছিল ১০ দশমিক ৯৩ শতাংশ, সেপ্টেম্বর মাসে ছিল ১০ দশমিক ৭০ শতাংশ, আগস্ট মাসে ছিল ১০ দশমিক ১৪ শতাংশ, জুন ও জুলাই মাসে ছিল ১০ দশমিক ১০ শতাংশ।

ডলার বিনিময়ের নতুন পদ্ধতি চালু
বিশেষ বন্ড কেনার নীতিমালা শিথিল করল বাংলাদেশ ব্যাংক
পোশাকসহ ৪৩টি খাতে পণ্য রপ্তানিতে নগদ সহায়তা কমল