ঢাকা রবিবার, ডিসেম্বর ১০, ২০২৩
বিএফআইইউ প্রধানের এক বছর মেয়াদ বাড়ালো সরকার
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-১০-২৪ ০০:২৮:৩৩

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান হিসেবে মাসুদ বিশ্বাসের মেয়াদ বাড়লো। সোমবার (২৩ অক্টোবর) উপ-সচিব মো. জেহাদ উদ্দিনের সই করা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপনের মাধ্যমে তার মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) এর প্রধান কর্মকর্তা মো. মাসুদ বিশ্বাসকে প্রধান কর্মকর্তা হিসেবে তার চলতি মেয়াদ সমাপনান্তে পরবতী এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

২০২১ সালের ৩০ নভেম্বর ডেপুটি গভর্নর পদমর্যাদায় দুই বছরের জন্য আর্থিক গোয়েন্দা সংস্থা বিএফআইইউয়ের প্রধান কর্মকর্তা হিসেবে নিয়োগ পান মো. মাসুদ বিশ্বাস। চলতি বছরের ৩০ নভেম্বর তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। নতুন করে এক বছর মেয়াদ বাড়ানোর ফলে আগামী ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।

বিএফআইইউ‌য়ের প্রধান কর্মকর্তা পদে চুক্তিভিত্তিক নিয়োগ হওয়ার আগে তিনি ডেপুটি হেড অব বিএফআইইউ এবং ভারপ্রাপ্ত হেড অব বিএফআইইউ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম ও বগুড়া অফিসের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক থাকাকালীন সময়ে তিনি প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন, ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, ফিনান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্ট, গভর্নর সচিবালয়, সচিব বিভাগসহ বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের সচিব পদের দায়িত্বে ছিলেন।

তিনি বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত ফিনান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট (এফএসএসপি) এর প্রজেক্ট ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক হিসেবে তিনি বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্টের দায়িত্ব পালন করেন। এছাড়া চাকরির বিভিন্ন পর্যায়ে তিনি পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, কৃষি ঋণ ও স্পেশাল প্রোগ্রাম বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট (বর্তমানে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট), ডিপোজিট অ্যাকাউন্টস বিভাগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন। মহাব্যবস্থাপক থাকাকালে তিনি অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে মার্কেন্টাইল ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের পরিচালনা পর্ষদে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন। গত প্রায় দুই বছর বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভলপমেন্ট ফান্ডের (বিএমডিএফ) পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

মাসুদ বিশ্বাস ১৯৬৩ সালের ১৮ জানুয়ারি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলায় নওলামারী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মো আব্দুল জব্বার এবং মায়ের নাম মোছা. মনোয়ারা বেগম। তিনি ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ও এমবিএ (ফিন্যান্স এন্ড ব্যাংকিং) ডিগ্রি অর্জন করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ডিএআইবিবি সম্পন্ন করেছেন। মো. মাসুদ বিশ্বাস ১৯৮৮ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (জেনারেল) পদে যোগদান করেন।

মো. মাসুদ বিশ্বাস বাংলাদেশ ব্যাংকে চাকরিকালে ওয়ার্ল্ড ব্যাংক, এডিবি, আকা সেন্ট্রাব কর্তৃক আয়োজিত বিভিন্ন সেমিনার, প্রশিক্ষণ ও পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত, চীন, ফিলিপাইন, থাইল্যান্ড, সুইজারল্যান্ড, নেপাল, ভুটান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ সফর করেন। তিনি দেশে বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে অতিথি বক্তা ও প্যানেলিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিসেম্বরে ব্যাংক ঋণের সুদ হার হবে প্রায় ১২ শতাংশ
বিএফআইইউ প্রধানের এক বছর মেয়াদ বাড়ালো সরকার
অস্থাবর সম্পত্তির বিপরীতেও ব্যাংক ঋণ নেয়া যাবে