ঢাকা রবিবার, জুলাই ১৪, ২০২৪
অস্থাবর সম্পত্তির বিপরীতেও ব্যাংক ঋণ নেয়া যাবে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-১০-১৮ ১০:২০:২৬

অস্থাবর সম্পত্তির বিপরীতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার সুযোগ সৃষ্টি হচ্ছে। এ লক্ষ্যে ‘সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) বিল-২০২৩’ পাসের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদের আগামী অধিবেশনে বিলের রিপোর্ট উত্থাপন ও বিলটি পাস হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (১৮ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সদস্য মো. আব্দুস শহীদ। বৈঠকে কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মো. আব্দুল ওদুদ, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী ও রানা মোহাম্মদ সোহেল এবং সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানিয়েছে, বিদ্যমান আইন অনুযায়ী, বর্তমানে কেবল স্থাবর সম্পত্তি জামানত রেখে ঋণ নেওয়া যায়। আইনটি পাস হলে অস্থাবর সম্পত্তি জামানত রেখেও ঋণ নেওয়া যাবে। প্রস্তাবিত আইন অনুযায়ী, জামানতযোগ্য অস্থাবর সম্পত্তি বলতে রপ্তানির উদ্দেশ্যে অথবা রপ্তানি আদেশ অনুযায়ী, পণ্য প্রস্তুতের কাঁচামালকে বোঝানো রয়েছে। এটি প্রয়োজনীয় দলিল দ্বারা সমর্থিত ও সুরক্ষিত হতে হবে।

বিলে বলা হয়েছে, অর্থঋণ আদালতে সংজ্ঞায়িত আর্থিক প্রতিষ্ঠান, বিমা আইন অনুযায়ী, বিমাকারী, মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি আইনে সংজ্ঞায়িত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং মানি ল্যান্ডার্স অ্যাক্টে সংজ্ঞায়িত মানি ল্যান্ডার এবং বিদ্যমান অন্য কোনো আইনে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অস্থাবর সম্পত্তি জামানত রেখে লেনদেন করতে পারবে। সুরক্ষা স্বার্থ সৃষ্টির ক্ষেত্রে জামানত হিসেবে ব্যবহারযোগ্য অস্থাবর সম্পত্তির মূল্য প্রবিধান দিয়ে নির্ধারিত হবে বলেও উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবিত আইনটি পাস হলে সরকার একটি নিবন্ধন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করবে। এই কর্তৃপক্ষ জামানতযোগ্য অস্থাবর সম্পত্তি অর্থায়ন বিবরণী নিবন্ধন, জামানত হিসাবে অস্থাবর সম্পত্তির ইলেকট্রনিক নিবন্ধন সংক্রান্ত ইলেকট্রনিক তথ্য ভাণ্ডার পরিচালনা করবে।

সুদহার ১৪ শতাংশের ওপরে যেতে দেওয়া হবে না
বাংলাদেশ ব্যাংকের অর্ধশতাধিক কর্মকর্তা চাকরি ছাড়লেন
ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে ব্যাংক