ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনে ব্যাংকগুলোকে নির্দেশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-১০-১২ ১২:১২:৩৭

শব্দদূষণের ক্ষতিকর প্রভাব নিয়ে জনসচেতনতা সৃষ্টিতে আগামী রোববার ঢাকা মহানগরীতে পালন করা হবে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি। ওইদিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে। এ কর্মসূচি পালনে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার (১২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, দেশে সাম্প্রতিক সময়ে যানবাহনের অতিমাত্রায় সাধারণ ও ১০০ ডেসিবেলের ঊর্ধ্বমাত্রার হর্ন ব্যবহার, যানবাহনে ব্যবহৃত যন্ত্রাংশ, বিভিন্ন প্রচারণা, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয় উৎসব ইত্যাদিতে উচ্চস্বরে সাউন্ড সিস্টেম ব্যবহার, নির্মাণকাজে ব্যবহৃত উপকরণের উচ্চ শব্দের কারণে শব্দদূষণের মাত্রা বাড়ছে। অতিমাত্রায় শব্দদূষণের ফলে মানুষের বহুমাত্রিক স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এর ফলে দেশের মানবসম্পদের ওপর এবং সামগ্রিকভাবে অর্থনীতি তথা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

এ প্রেক্ষাপটে আগামী রোববার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ব্যাংকের সব দাপ্তরিক ও কর্মকর্তাদের ব্যক্তিগত গাড়িচালককে তাদের যানবাহনে হর্ন বাজানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। এ বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনের নির্দেশনা দেওয়া হলো। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

এর আগে এদিন সচিবালয়ে সাংবাদিকদের এ কর্মসূচির বিষয়ে জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ। ‘শব্দদূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’ স্লোগানে ঢাকা শহরে এ কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি। সচিব বলেন, এ কর্মসূচি সফল করতে রাজধানীর ১১টি গুরুত্বপূর্ণ স্থানে একযোগে মানববন্ধন করা হবে।

যেসব এলাকায় মানববন্ধন হবে
ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয় সরণি মোড়, মিরপুর-১০ নম্বর গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, কমলাপুর, বৌদ্ধমন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তায়।

রোববার সকাল সাড়ে ৯টা থেকে ১০টা পর্যন্ত পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানার, ফেস্টুনসহ উপস্থিত থেকে মানববন্ধন কর্মসূচি পালন করবেন।

সুদহার ১৪ শতাংশের ওপরে যেতে দেওয়া হবে না
বাংলাদেশ ব্যাংকের অর্ধশতাধিক কর্মকর্তা চাকরি ছাড়লেন
ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে ব্যাংক