ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪
অবসরের ৫ বছর পর ব্যাংক কর্মকর্তারা পরিচালক হতে পারবেন
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-০৯-০৫ ১০:৫৬:৩৫

ব্যাংক কর্মকর্তারা নিজ ব্যাংকের চেয়ারম্যান কিংবা পরিচালক হতে পারবেন না—এমন নীতি থেকে সরে এসেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক গতকাল নতুন এক প্রজ্ঞাপনে বলেছে, ব্যাংক থেকে অবসরে যাওয়ার পাঁচ বছরে পর যেকোনো কর্মকর্তা একই ব্যাংকের পরিচালক হতে পারবেন। প্রভাবশালী ব্যাংক উদ্যোক্তাদের চাপের মুখে আগের নীতি থেকে বাংলাদেশ ব্যাংক সরে এসেছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। 

২০২১ সালের ১২ মে প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক বলেছিল, কোনো ব্যাংক কর্মকর্তা চাকরি থেকে অবসরে যাওয়ার পর কোনোদিনই একই ব্যাংকের পরিচালক হতে পারবেন না। এ নির্দেশনা জারির পর বেশকিছু বেসরকারি ব্যাংক পরিচালকের সন্তানের নিজ ব্যাংকের পরিচালক হওয়ার পথ বন্ধ হয়ে যায়। একটি বেসরকারি ব্যাংক চেয়ারম্যানের পুত্র পর্ষদ থেকে ছিটকে পড়ে। আবার অনেক ব্যাংক পরিচালকের সন্তান নিজ ব্যাংকে চাকরি করছেন বলে জানা গেছে। 

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে, নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর পাঁচ বছর অতিক্রান্ত হলে একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারবেন।

আগের নির্দেশনায় যেখানে বলা হয়েছিল, নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনোই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না।

সুদহার ১৪ শতাংশের ওপরে যেতে দেওয়া হবে না
বাংলাদেশ ব্যাংকের অর্ধশতাধিক কর্মকর্তা চাকরি ছাড়লেন
ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে ব্যাংক