ঢাকা বুধবার, জুন ২৯, ২০২২
সব ব্যাংকে একই দরে ডলার বেচাকেনার সিদ্ধান্ত
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০৫-২৬ ২১:৪৮:৪৩

সংকট কাটাতে দেশের সব ব্যাংক এখন থেকে একই দরে ডলার কেনাবেচা করবে। আর ব্যাংকগুলোর প্রস্তাবিত ডলারের মূল্য নিয়মিত ভিত্তিতে পর্যালোচনা করবে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

নতুন এই সিদ্ধান্তের ফলে কোনো ব্যাংক এখন বেশি দাম দিয়ে বিদেশ থেকে প্রবাসী আয় সংগ্রহ করতে পারবে না। রপ্তানিকারকদের নিজ ব্যাংকের মাধ্যমে বিল নগদায়ন করার ক্ষেত্রেও ডলারের একই দর প্রযোজ্য হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিনিময় হার নির্ধারণে বাফেদা নিজেদের মধ্যে আলোচনা করে প্রস্তাব দেবে। বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার আলোকে সংগঠনটি এ হার নির্ধারণ করবে এবং এই দর ব্যাংকগুলোর সব এডি শাখা মেনে চলবে।

আগামী রবিবার মুদ্রার বিনিময় হার নির্ধারণের পরিকল্পনা দেবে বাফেদা। সেই প্রস্তাব পর্যালোচনা করেই বিনিময় হার নির্ধারণের সম্মতি দেবে বাংলাদেশ ব্যাংক।

বৈঠকে উপস্থিত ছিলেন এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন এবং বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানসহ দুই কমিটির সংশ্লিষ্ট সদস্যরা।

জালিয়াতি: স্থায়ী বরখাস্ত হচ্ছেন বাংলাদেশ ব্যাংকের ২ কর্মকর্তা
নতুন গভর্নর যে কারণে একটু দেরিতে যোগদান করছেন
ব্যাংকগুলোতে ডলার সংকট তীব্র হচ্ছে