ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান মাে. মাসুদ বিশ্বাস
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-১১-৩০ ০৯:২০:০৮

আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান হ‌য়ে‌ছেন মোঃ মাসুদ বিশ্বাস।

মঙ্গলবার (৩০ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপনের মাধ্যমে ডেপুটি গভর্নর পদমর্যাদার সার্বক্ষণিক কর্মকর্তা হিসেবে বিএফআইইউ প্রধান হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়।

মানিলন্ডারিং প্রতিরোধ (সংশোধন) আইন, ২০১৫ এর ৯ (১) (ঘ) ধারা এবং মানিলন্ডারিং বিধিমালার বিধি- ২২ অনুযায়ী যোগদানের তারিখ থেকে দুই বছর পর্যন্ত তাকে বিএফআইইউয়ের প্রধান কর্মকর্তা পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে তিনি ডেপুটি হেড অব বিএফআইইউ ও ভারপ্রাপ্ত হেড অব বিএফআইইউ হিসেবে দায়িত্ব পালন করেন।

বিএফআইইউয়ের প্রধান কর্মকর্তা হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম ও বাংলাদেশ ব্যাংক, বগুড়া অফিসের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়া নির্বাহী পরিচালক থাকাকালীন তিনি প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন, ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্ট, গভর্নর সচিবালয়, সচিব বিভাগসহ বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের সচিব পদের দায়িত্বে ছিলেন।

তিনি বিশ্ব ব্যাংকের অর্থায়নে পরিচালিত ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্টের (এফএসএসপি) প্রজেক্ট ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, মহাব্যবস্থাপক হিসেবে তিনি বৈদেশিক মুদ্রানীতি বিভাগ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্টের দায়িত্ব পালন করেন। এছাড়া চাকরির বিভিন্ন পর্যায়ে তিনি পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, কৃষি ঋণ ও স্পেশাল প্রোগ্রাম বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট (বর্তমানে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট), ডিপাজিট অ্যাকাউন্টস বিভাগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন।

মহাব্যবস্থাপক থাকাকালীন তিনি দক্ষতা ও সুনামের সঙ্গে মার্কেন্টাইল ব্যাংক লি. ও এনআরবিসি ব্যাংক লি. এর পরিচালনা পর্ষদে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন। 

বাংলাদেশ ব্যাংকের অর্ধশতাধিক কর্মকর্তা চাকরি ছাড়লেন
ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে ব্যাংক
 ৯টি ব্যাংক রেড এবং ২৯টি ইয়েলো জোনে