ঢাকা বুধবার, আগস্ট ৪, ২০২১
প্রবাসী কল্যাণ ব্যাংকের ৮৩তম শাখা লাকসামে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৬-১৯ ২২:০৩:৪৪

কুমিল্লার লাকসাম উপজেলা সদরে প্রবাসী কল্যাণ ব্যাংকের একটি শাখা উদ্বোধন করা হয়েছে। এ নিয়ে ব্যাংকটির শাখা সংখ্যা দাঁড়াল ৮৩টি। শনিবার (১৯ জুন) ভার্চুয়ালি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এ শাখার উদ্বোধন করেন। 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

অনুষ্ঠানে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক দেশে নতুন খাত সৃষ্টি করে অর্থনীতির চালিকা শক্তি হিসেবে ভূমিকা রাখছে। ব্যাংকের কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বাড়িয়ে দায়িত্বের অংশ হিসেবে প্রবাসীদের সেবায় অংশগ্রহণের জন্য আহ্বান জানান তিনি।

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসী কর্মীরা রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ অর্থবছরের ১০ জুন পর্যন্ত প্রায় দুই লাখ কোটি টাকার বেশি রেমিট্যান্স দেশে এসেছে। বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনে সরল সুদে এবং সহজ শর্তে বিশেষ ঋণ দেওয়ার মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রবাসী কর্মীদের কল্যাণের কথা বিবেচনা করে ব্যাংকের সেবার মান বৃদ্ধি ও অবকাঠামো শক্তিশালী করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী ইমরান।

প্রবাসী কল্যাণ সচিব ও ব্যাংকের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রবাসী কর্মীদের সেবা বাস্তবে রূপদানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক কাজ করে যাচ্ছে। তাই ব্যাংকের সব ধরনের সেবা কার্যক্রম অনলাইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক এবং কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আবু তাহের (অব.) ও লাকসাম উপজেলার মেয়র মো. আবুল খায়ের ভার্চুয়ালি যুক্ত হন।

এর আগে, গত ৫ এপ্রিল প্রবাসী কল্যাণ ব্যাংকে দুটি নতুন শাখা যুক্ত করা হয়। একটি সুনামগঞ্জের গোবিন্দগঞ্জে, অন্যটি কুমিল্লার গৌরিপুরে। সেগুলো উদ্বোধনের প্রায় আড়াই মাস পর লাকসামে নতুন শাখাটি উদ্ধোধন হলো।

প্রবাসীদের সার্বিক কল্যাণের লক্ষ্যে ২০১০ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। সব মিলিয়ে দেশে বর্তমানে ব্যাংকটির ৮৩টি শাখা রয়েছে।

সরকারি ব্যাংকের লোকসানি শাখার সংখ্যা ২২৬টি
রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো অবলোপনকৃত ঋণ আদায়ে ব্যর্থ হচ্ছে
জনতা, সোনালী ও অগ্রণী ব্যাংকের মুনাফা বাড়িয়ে দেখানো হয়েছে