ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
বাংলাদেশের কাছ থেকে সহায়তা নিতে হতে পারে পাকিস্তানকে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৫-২৬ ১৬:৪৪:০৬

২০৩০ সালে হয়তো পাকিস্তানকে বাংলাদেশের কাছ থেকে অর্থনৈতিক সহায়তা নিতে হতে পারে- এমনটাই বললেন বিশ্ব ব্যাংকের সাবেক উপদেষ্টা আবিদ হাসান। পাকিস্তানী গণমাধ্যমে প্রকাশিত তার বিশ্লেষণী প্রতিবেদনে বলা হয়, উন্নয়নের বর্তমান ধারাবাহিকতা বজায় থাকলে ১০ বছর পর বিশ্বে বড় অর্থনৈতিক শক্তির দেশে পরিণত হবে বাংলাদেশ।

একাত্তরে পাকিস্তান থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের যাত্রা শুরু। সেই সময় থেকে শুরু হওয়া পথ চলায় প্রতিবন্ধকতা দেখেছে দু’দেশই। সময়ের সাথে সবকিছুকে টেক্কা দিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশ। অগ্রগতির এই চিত্র এখন স্পষ্ট পুরো বিশ্বের কাছে।

একইসঙ্গে যাত্রা করা পাকিস্তান এখন কোথায়?- এমন প্রশ্নের উত্তর দেন খোদ ওই দেশেরই অর্থনীতিবিদ আবিদ হাসান। বিশ্লেষণ ধর্মী প্রতিবেদনে তিনি বলেন, দেশটির সরকারি ব্যয় ও বৈদেশিক ঋণসহ গুরুত্বপূর্ণ নীতিগত সিদ্ধান্তগুলো ছিলো দায়িত্বজ্ঞানহীন।

আর বাংলাদেশের সিদ্ধান্ত ছিলো দূরদর্শী ও যুগোপযোগী। এ কারণেই গেল দু’দশকে সব ক্ষেত্রেই আমূল পরিবর্তন আসে বাংলাদেশে। বর্তমানে পাকিস্তানের তুলনায় জনপ্রতি জিডিপি আড়াই গুণ, রপ্তানি সাড়ে তিনগুণ বেশি বাংলাদেশের। অর্থনীতির অন্য সূচকেও পার্থক্য স্পষ্ট বলে জানান অর্থনীতিবিদ।

অল্প সময়ে বাংলাদেশের এমন অগ্রগতির পেছনে বড় কারণ- ধর্মকে রাষ্ট্র থেকে আলাদা রাখা ও উন্নতি ও অগ্রগতিকে একমাত্র লক্ষ্য হিসেবে নির্ধারণ করা।

বিশ্বখ্যাত এই অথনীতিবিদ মনে করেন, বর্তমান অগ্রগতির ধারা বজায় থাকলে ১০ বছরের মধ্যে আরও শক্তিশালী অবস্থানে পৌঁছুবে বাংলাদেশ। তখন হয়তো পাকিস্তানের মতো অনেক দেশকেই অর্থনৈতিক সহায়তার জন্য দ্বারস্থ হতে হবে বাংলাদেশের কাছে।

জামালপুর অর্থনৈতিক অঞ্চলে দুটি প্রতিষ্ঠানের কারখানা নির্মাণ শুরু
মাথাপিছু ঋণ প্রায় ৮৫ হাজার টাকা !
১২ প্রণোদনা প্যাকেজের প্রত্যক্ষ সুবিধাভোগী ১ কোটি ২৪ লাখ গ্রাহক