ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
বিশ্বব্যাংকের আরবিট্রেটর পদে মনোনয়ন পেলেন তিন বাংলাদেশি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৫-০১ ২০:২৭:০৬

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউটস (আইসিএসআইডি) মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় মনোনয়ন পেয়েছেন তিন বাংলাদেশি নাগরিক। বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জাল ইসলামকে কনসিলিয়েটর পদে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনিকে আরবিট্রেটর হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

আজ শনিবার আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে উক্ত মনোনয়ন দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্বব্যাংকে পাঠায়। বিশ্বব্যাংকের সংশ্লিষ্ট দপ্তর এ তিন জনের মনোনয়ন চূড়ান্ত করেছে।

মনোনীত ব্যক্তিরা ছয় বছর মেয়াদের জন্য আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। আইসিএসআইডির বাংলাদেশের জন্য নির্ধারিত আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় যথাযথ যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিক বাছাই প্রক্রিয়ায় আগ্রহ প্রকাশ করে Omnia Strategy LLP-Gi চেয়ার চেরি ব্লেয়ার বাংলাদেশের প্রধানমন্ত্রী বরাবরে চিঠি পাঠান। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ওই চিঠিটি আইন ও বিচার বিভাগে পাঠানো হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হকের নির্দেশনায় ওই তিনজনকে মনোনয়ন দিয়ে আইসিএসআইডির সদর দপ্তরে পাঠানো হলে আইসিএসআইডির মহাসচিব উক্ত মনোনয়ন গ্রহণ করেন।

আইন মন্ত্রণালয়েল সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, আইসিএসআইডি অন্তর্ভুক্ত রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধীয় পক্ষসমূহ আইসিএসআইডির নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারেন। তাছাড়া বিভিন্ন এডহক কমিটিতে আরবিট্রেটরদের নিয়োগ দেওয়া হয়। আইসিএসআইডির প্যানেল তালিকায় এই মনোনয়ন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও অবস্থান বৃদ্ধিতে এবং অধিকার রক্ষায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টারই প্রতিফলন।

ঈদের পর করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা
লকডাউন আরো বাড়ানোর পরিকল্পনা সরকারের
দেশের সব ফেরিঘাটে বিজিবি মোতায়েন