ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি, ব্যাংকিং সময় আগের মতই
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-২০ ১৩:১৫:১৪

চলমান লকডাউন আরো এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ মঙ্গলবার মন্ত্রী পরিষদ বিভাগের মাঠ প্রশাসন সম্বয় অধিশাখার এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

উপসচিব মো. রেজাউল ইসলামের সাক্ষর করা ওই স্মারকে বলা হয়, বর্তমান পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিক বিশেষ ফ্লাইট চলাচল ব্যাংকিং কার্যক্রম অব্যাহতি রাখাসহ আগের সব বিধিনিষেধের সময়সীমা ২১ এপ্রিল মধ্যরাত ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা ভাইরাসজনিত রোগের বিস্তার রোধকল্পে চলাচলে বিধিনিষেধ আরোপের সময়সীমা আগামী ২১ এপ্রিল মধ্যরাত হতে ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হলো।

তবে, আন্তর্জাতিক বিশেষ ফ্লাইট চলাচল, ব্যাংকিং কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে গত ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত চলাচলে বিধি-নিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার নেওয়ায় সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার প্রথমে ৫ এপ্রিল থেকে ৭ দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল। পরে তা আরও ২ দিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়, যা আগামীকাল বুধবার শেষ হওয়ার কথা ছিল, কিন্তু এখন তা এক সপ্তাহ বাড়ানো হলো।

লকডাউনে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রয়েছে। তবে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং এ-সংক্রান্ত অফিসগুলো এই নিষেধাজ্ঞার আওতার বাইরে। গণমাধ্যমসহ জরুরি সেবা কার্যক্রমও চলবে। প্রথমে ব্যাংক বন্ধের ঘোষণা দিলেও পরে তা আবার খোলার সিদ্ধান্ত হয়। আর শিল্পকারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় চালু আছে।

ব্যাংকিং লেনদেন শুরু হবে সকাল ১০টায়। দুপুর ১টায় লেনদেন শেষ হবে। লেনদেন পরবর্তী কার্যক্রম শেষ করতে বেলা ২ টা ৩০ মিনিট পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে ।

ঈদের পর করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা
লকডাউন আরো বাড়ানোর পরিকল্পনা সরকারের
দেশের সব ফেরিঘাটে বিজিবি মোতায়েন