ঢাকা রবিবার, এপ্রিল ১১, ২০২১
বন্ধ থাকা ৫ সঞ্চয়পত্রেও লাভ দিচ্ছে সরকার
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-১৩ ১৮:৪২:৪৩

জনগণকে সঞ্চয়ী হতে উদ্বুদ্ধ করতে এবং বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় জাতীয় সঞ্চয় স্কিমের মাধ্যমে সংগ্রহ করার লক্ষ্যে সঞ্চয়পত্র চালু হয়। সময়ের সাথে সাথে ওঠানামা করেছে এর সুদের হার, একই সঙ্গে বেড়েছে বিনিয়োগ। তবে সঞ্চয়পত্রের বিভিন্ন স্কিমের মধ্যে কয়েকটি সঞ্চয়পত্র বন্ধ করেছে সরকার। তার মধ্যে পাঁচ ধরনের সঞ্চয়পত্রের অনুকূলে রাখা অর্থের বিপরীতে এখনো লাভ দেয়া হচ্ছে।

সঞ্চয়পত্র অধিদফতর জানায়, ১০ ধরনের সঞ্চয়পত্রের মধ্যে পাঁচ ধরনের সঞ্চয়পত্র বন্ধ করে দেয়া হয়েছে। এসব সঞ্চয়পত্র বন্ধ করে দেয়া হলেও আগের গ্রাহকদের রাখা অর্থের সুদ এখনো দিচ্ছে সরকার। সেক্ষেত্রে এসব সঞ্চয়পত্রে নতুন বিনিয়োগ না থাকলেও সেখানে অতীতে গচ্ছিত অর্থের লাভ দিতে হচ্ছে সরকারকে।

যেসব সঞ্চয়পত্র বন্ধ করা হয়েছে সেগুলো হলো- প্রতিরক্ষা সঞ্চয়পত্র, তিন বছর মেয়াদি সঞ্চয়পত্র, বোনাস সঞ্চয়পত্র, ছয় মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র, জামানত সঞ্চয়পত্র।

২০২১ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত সঞ্চয় অধিদফতরের হিসাব থেকে জানা গেছে, বন্ধ হওয়া হিসাবগুলো থেকে কোনো নতুন জামানত না থাকলেও প্রতিরক্ষা সঞ্চয়পত্রে জানুয়ারি পর্যন্ত মুনাফা দিয়েছে সরকার। বাকিগুলোরও মেয়াদ অনুযায়ী মুনাফা দেয়া হচ্ছে।

বন্ধ থাকা সঞ্চয়পত্রের সুদের বিষয়ে সঞ্চয়পত্র অধিদফতরের উপ-পরিচালক রাজিয়া বেগম জানান, ইতোমধ্যে কয়েকটি সঞ্চয়পত্র বন্ধ করে দিয়েছে সরকার। যেসব সঞ্চয়পত্রের বিক্রি শূন্য সেগুলোই মূলত বন্ধ হয়ে গেছে। সেগুলোর সুদ সরকার দিচ্ছে। নতুন কোনো বিনিয়োগ সেখানে নেই।

আবারো লকডাউনঃ আতঙ্কিত শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ
২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৩.৬ শতাংশঃ বিশ্ব ব্যাংক
ব্যক্তি করমুক্ত আয়সীমা চার লাখ টাকা করার প্রস্তাব