ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
মোবাইল ব্যাংকিং: আরেক প্রতিষ্ঠান নিয়ে বিদ্রুপপূর্ণ প্রচার নয়
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-০৯ ২৩:৪৭:১০

এক মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান আরেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পত্রিকা, টেলিভিশন, সামাজিক যোগাযোগ মাধ্যম, লিফলেটসহ যে কোনো উপায়ে প্রচারণায় অপর প্রতিষ্ঠান সম্পর্কে আক্রমণাত্বক ও বিদ্রুপপূর্ণ শব্দের ব্যবহার না করতে বলা হয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সার্ভিস বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে সব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

বর্তমানে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান রয়েছে ১৫টি। এর বাইরে ডাক বিভাগের নাম ব্যবহার করে 'নগদ' নিজেদের মতো করে কার্যক্রম চালাচ্ছে। দেশের সব চেয়ে বড় মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ ও নগদ একে অপরের বিরুদ্ধে নানা বিদ্রুপ ছড়ানোর কারণে সম্প্রতি দু'টি প্রতিষ্ঠানকে নিয়ে আলাদাভাবে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। এখন এ বিষয়ে সব প্রতিষ্ঠানকে সতর্ক করে সার্কুলার জারি করা হলো।

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি), পেমেন্ট সার্ভিস অপারেটর (পিএসওর) পক্ষ থেকে প্রিন্ট, ইলেকট্রনিক ও সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এক প্রতিষ্ঠান আরেক প্রতিষ্ঠানকে হেয় প্রতিপন্ন করা হচ্ছে। অপর প্রতিষ্ঠানের চলমান সেবা নিয়ে বিদ্রুপপূর্ণ ও আক্রমণাত্মক শব্দের ব্যবহার দেখা যাচ্ছে। এ ধরনের ঘটনা অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষিত। এরকম প্রেক্ষাপটে সংবাদপত্র, বিভিন্ন ওয়েবসাইট, বিলবোর্ড, লিফলেট বিতরণ, এজেন্ট বা মার্চেন্ট পয়েন্টে ব্যানার ফেস্টুন প্রদর্শনে এক অপর প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে বিদ্রুপপূর্ণ ও আক্রমণাত্মক শব্দের ব্যবহার না করার নির্দেশ দেওয়া হলো। একইসঙ্গে এসব প্রতিষ্ঠানের সব ধরনের প্রচারণায় জাতীয় সম্প্রচার নীতিমালা মেনে পরিচালনা মেনে পরিচালনা করতে বলা হয়েছে।

দেশে ১১ কোটি মোবাইল অ্যাকাউন্টের ৭ কোটিই নিষ্ক্রিয়
মোবাইল ব্যাংকিংয়ে সুস্থ প্রতিযোগিতা বজায় রাখার আহ্বান গভর্নরের
ঢাকা ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা পাঠানো যাবে নগদে