ঢাকা শুক্রবার, জানুয়ারী ২৮, ২০২২
যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে মুনাফা ১ দশমিক ২ শতাংশ হ্রাস
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-১২-০২ ১৮:১০:৩৭

কম সুদহার ও ব্যয়ের পরিমাণ না কমাতে পারায় বছরের তৃতীয় প্রান্তিকে যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে মুনাফা ১ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে। দেশটির ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশনের (এফডিআইসি) এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। খবর রয়টার্স।

প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেড়েছে। সে সময় ব্যাংকগুলো কভিড-১৯ মহামারীর কারণে যে ক্ষয়ক্ষতি হয়েছিল তা কাটিয়ে উঠতে ফান্ড সংরক্ষণের কাজ করছিল। তৃতীয় প্রান্তিক পর্যন্ত যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো ঋণ ক্ষতির বিধানে ছাড় দিয়ে আসছিল। তবে তৃতীয় প্রান্তিকে ছাড় দেয়ার হার কমিয়ে ৫২০ কোটি ডলারে নামিয়ে আনা হয়েছে। যেখানে দ্বিতীয় প্রান্তিকে এর পরিমাণ ছিল ১ হাজার ৮০ কোটি ডলার।

রিজার্ভ সংকোচনের ফলে ব্যাংকগুলোতে ১২ মাসের অধিক মেয়াদি ঋণের হার ৬ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে। ঋণের ক্ষেত্রে ব্যাংক যে সুদ নিয়ে থাকে, তা ইতিহাসে সর্বনিম্ন দশমিক ১৯ শতাংশে নেমে এসেছে। তবে দেশটিতে মোট ঋণের পরিমাণ কিছুটা বেড়েছে। কেননা দেশটির দুই-তৃতীয়াংশ ব্যাংক বার্ষিক মুনাফা লাভ করেছে। প্রায় ৯৬ শতাংশ ব্যাংক লাভজনক অবস্থানে ছিল।

এক বিবৃতিতে এফডিআইসির চেয়ারম্যান জেলেনা ম্যাকউইলিয়ামস বলেন, শক্তিশালী পুঁজি ও তারল্যের মাধ্যমে ঋণ গ্রহণ কার্যক্রম ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার পাশাপাশি দেশের অর্থনৈতিক চাহিদাও মেটাচ্ছে ব্যাংকগুলো। পাশাপাশি করোনা মহামারীর কারণে যে সংকটের সৃষ্টি হয়েছে সেগুলোও পর্যবেক্ষণ করছে।

ঋণ থেকে সুদ গ্রহণের মাধ্যমে মুনাফার সর্বনিম্ন হার থেকে ২ দশমিক ৫৬ শতাংশে উন্নীত হয়েছে। এ খাত থেকে ব্যাংকগুলো তৃতীয় প্রান্তিকে ৫২০ কোটি ডলার আয় করতে পেরেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত প্রান্তিকের তুলনায় যা কিছুটা বেশি।

পানির ট্যাংকিতে মিলল কোটি টাকা ও স্বর্ণ!
চাকরি হারানো নিয়ে উদ্বিগ্ন ৭২ শতাংশ প্রধান নির্বাহী
করাচিতে ব্যাংকে বিস্ফোরণ, নিহত অন্তত ১৪