ঢাকা শুক্রবার, জানুয়ারী ২৮, ২০২২
মৃত ব্যক্তির হিসাব থেকে ফি কাটায় বিশ্ব বিখ্যাত ব্যাংকের জরিমানা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-১১-৩০ ১৭:২৯:২৪

বিভিন্ন অভিযোগে মামলা হয়েছে অস্ট্রেলিয়ার ব্যাংকিং জায়ান্ট ওয়েস্টপ্যাকের বিরুদ্ধে। মৃত ব্যক্তির অ্যাকাউন্ট থেকে ফি কাটাসহ খারাপ গ্রাহক সেবা প্রদানের অভিযোগে ব্যাংকটির বিরুদ্ধে ছয়টি মামলা করেছে নিয়ন্ত্রক সংস্থা। এসব মামলার পর আইন লঙ্ঘনের বিষয়টি স্বীকারও করেছে ওয়েস্টপ্যাক। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ব্যাংকটিকে আদালতের অনুমোদন সাপেক্ষে জরিমানা হিসাবে ৮ কোটি ১০ লাখ ডলার দিতে হবে। সেই সঙ্গে গ্রাহকদের ৫ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণও দিতে হবে ব্যাংকটিকে।

অস্ট্রেলিয়ান সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশন (এএসআইসি) বলেছে যে ওয়েস্টপ্যাককে জরুরিভাবে তাদের আচরণ পাল্টাতে হবে। এ আচরণে ও আইন লঙ্ঘনের কারণে গ্রাহকের ব্যাপক ক্ষতি হয়েছে। সেই সঙ্গে ওয়েস্টপ্যাকের দৈনন্দিন ব্যাংকিং, আর্থিক পরামর্শ, বরখাস্ত ও বিমা ব্যবসায় প্রভাব পড়েছে।

এএসআইসি বলছে, ৬টি তদন্তের মধ্যে ১টিতে দেখা গেছে যে ব্যাংকটি ১০ বছরের মেয়াদে ১১ হাজারের বেশি মৃত গ্রাহকদের আর্থিক পরামর্শ পরিষেবার জন্য ৭০ লাখ ডলারের বেশি ফি চার্জ করেছে। যে আর্থিক পরামর্শ তাদের মৃত্যুর কারণে প্রদান করা হয়নি। নিয়ন্ত্রক আরও বলেছে যে ওয়েস্টপ্যাক সাত হাজারের বেশি গ্রাহকের কাছে ডুপ্লিকেট বিমা পলিসি বিতরণ করেছে, যার ফলে গ্রাহকেরা অপ্রয়োজনীয়ভাবে দুটি বা তার বেশি পলিসির জন্য অর্থ প্রদান করেছে। এটি অনুমান করেছে যে কমপক্ষে ২৫ হাজার গ্রাহকদের কাছ থেকে ৫০ লাখ ডলারের বেশি ফি নেওয়া হয়েছে, যা পর্যাপ্তভাবে প্রকাশ করা হয়নি।

এএসআইসি জানিয়েছে, ওয়েস্টপ্যাক ফেডারেল আদালতে অভিযোগ স্বীকার করেছে।

ওয়েস্টপ্যাক বলছে, প্রতিটি বিষয়েই আমাদের মান এবং গ্রাহকেরা আমাদের কাছে যে মানগুলো আশা করে তা ব্যাহত হয়েছে।

ব্যাংকটির সিইও পিটার কিং বলেন, ‘যে সমস্যাগুলো উত্থাপিত হয়েছে, তা হওয়া উচিত হয়নি। আমাদের প্রক্রিয়া, ব্যবস্থাপনা ও পর্যবেক্ষণ আরও ভালো হওয়া উচিত ছিল। আমরা সবকিছু ঠিক করার চেষ্টা করছি। সেই সঙ্গে গ্রাহকদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী।’

পানির ট্যাংকিতে মিলল কোটি টাকা ও স্বর্ণ!
চাকরি হারানো নিয়ে উদ্বিগ্ন ৭২ শতাংশ প্রধান নির্বাহী
করাচিতে ব্যাংকে বিস্ফোরণ, নিহত অন্তত ১৪