ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১
রিজার্ভ সংকটে পদত্যাগ করতে যাচ্ছেন শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৯-১১ ০৮:২৪:২১

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ওয়েলিগামাগে ডন লক্ষণ আগামী ১৪ সেপ্টেম্বর পদত্যাগ করবেন বলে শুক্রবার ঘোষণা দিয়েছেন। দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভে সংকট দেখা দিয়েছে। যার কারণে আমদানিতে সমস্যা হচ্ছে। এমন সংকটের মধ্যেই পদত্যাগ করার ঘোষণা দিলেন তিনি। সূত্র: আল জাজিরা।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ওয়েলিগামাগে ডন লক্ষণ বলেছেন, ‘আমার বিবেকের বিরুদ্ধে গিয়ে আমি কখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। আগামী মাসে আমার বয়স ৮০ বছর পূর্ণ হবে। আগামী মাসেই আমি অবসরে যাব বলে ভেবেছিলাম। আমি রাজনৈতিক অর্থনৈতিক আদর্শে বিশ্বাস করি এবং এর উপর আমার বিশ্বাস থাকবে।’

শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত জুলাইয়ে ২.৮ বিলিয়ন ডলারে নেমে আসে। এর আগে ঋণ পরিশোধের জন্য ১ বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছিল। যাতে ১.৮ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব হয়েছিল। অথচ এই টাকা দিয়ে কমপক্ষে তিন মাসের আমদানি ব্যয় মেটানোর প্রত্যাশা করা হয়। করোনার কারণে দেশটিতে পর্যটন খাত বন্ধ থাকায় সবচেয়ে বড় সমস্যা তৈরি হয়েছে।

শোনা যাচ্ছে, দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে অর্থনৈতিক এই সংকট মোকাবেলায় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর অজিথ নিভার্দ কাবরালকে পুনরায় নিয়োগ দিতে পারেন। বিষয়টি সম্পর্কে কাবরাল সংবাদমাধ্যমকে বলেছেন, ‘এটি হওয়ার খুব সম্ভাবনা আছে।’

বৈদেশিক মুদ্রার রিজার্ভের সংকট মোকাবেলায় শ্রীলঙ্কায় চকলেট, দুগ্ধজাতীয় পণ্য, মদ, কসমেটিক, কাপড় ও ইলেক্ট্রনিকস সহ বেশ কিছু পণ্য আমদানিতে অনুৎসাহিত করছে। সেই সাথে বৈদেশিক মুদ্রা ছাড়ের পরিমাণও কমিয়ে দিয়েছে।

রিজার্ভ সংকটে পদত্যাগ করতে যাচ্ছেন শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
ব্যাংকিং বিভাগের কর্মীদের বেতন বৃদ্ধি করেছে গোল্ডম্যান স্যাকস
 বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঘাটতিতে মহাশংকটে শ্রীলংকা