ঢাকা বুধবার, আগস্ট ৪, ২০২১
আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধের নিয়ম আরও শিথিল
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৭-১৯ ২১:৪১:১৮

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধ আরও শিথিল করল কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ৫ জুলাই এক সার্কুলারে বলা হয়েছিল, আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের জুন মাসের কিস্তির অর্ধেক আগামী ৩১ আগস্টের মধ্যে পরিশোধ করলে তাকে খেলাপি করা যাবে না। পাশাপাশি কিস্তির বাকি অর্ধেক পরের কিস্তির সঙ্গে পরিশোধ করতে হবে।

করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক এখন সিদ্ধান্ত নিয়েছে জুন মাসের কিস্তির বাকি অংশ গ্রাহক তার ঋণের সর্বশেষ কিস্তির সঙ্গে পরিশোধ করতে পারবেন। তবে কোনো গ্রাহক চাইলে আগেও পরিশোধ করতে পারবেন।

সোমবার (১৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলার বলা হ‌য়ে‌ছে, ঋণ, লিজ, অগ্রিমের বিপরীতে জুন-২০২১ পর্যন্ত প্রদেয় কিস্তিসমূহের ন্যূনতম ৫০ শতাংশ আর্থিক প্রতিষ্ঠান-

গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে পরিশােধ করলে ওই সময়ে ঋণ, লিজ, অগ্রিম বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। এক্ষেত্রে জুন পর্যন্ত প্রদেয় কিস্তির অবশিষ্টাংশ সর্বশেষ কিস্তির সাথে প্রদেয় হবে। এছাড়া অন্যান্য কিস্তি যথাসময়ে পরিশােধ করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, করোনার পরিস্থিতির অবনতির পরিপ্রেক্ষিতে দেশব্যাপী টানা লকডাউনের কারণে ব্যবসা বাণিজ্য মন্দা যাচ্ছে। পরিস্থিতি বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধের চাপ কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উচ্চ সুদে আমানতের টোপ
আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধের নিয়ম আরও শিথিল
হাউজিং ফাইন্যান্সের নতুন এমডি মোহাম্মদ শামসুল ইসলাম ন্যাশনাল