ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
করোনা মহামারিতেও ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৭-০১ ২১:৪৩:৫৩

করোনার মধ্যেও অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। প্রাপ্ত তথ্যানুযায়ী, অন্যান্য বছরের মতো এবারও বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি মুনাফা করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।একদিকে করোনা, অন্যদিকে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার ধাক্কা—দুই মিলিয়ে ব্যাংকের পরিচালন মুনাফায় বিপর্যয় নেমেছিল ২০২০ সালের প্রথমার্ধে। যদিও বছর শেষে সে বিপর্যয় কিছুটা পুষিয়ে নিয়েছিল ব্যাংকগুলো। তবে নভেল করোনাভাইরাসের ভয়াবহতা না কমলেও চলতি বছরের প্রথমার্ধে দেশের ব্যাংক খাত বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে। প্রাপ্ত তথ্য বলছে, চলতি বছরের প্রথম ছয় মাসে দেশের প্রায় সব ব্যাংকেরই পরিচালন মুনাফা বেড়েছে। অনেক ব্যাংকের পরিচালন মুনাফার প্রবৃদ্ধি ৫০ শতাংশও ছাড়িয়েছে।

                                                                                                                            (কোটি টাকা)

ব্যাংকের নাম

২০১৯

২০২০

২০২১

প্রবৃদ্ধি

ইসলামী ব্যাংক

১,২২৩

১,০০৭

১,০২০

১.২৯

রূপালী

 

 

 

 

পূবালী

৫৪০

৩৯৯

৫০৫

২৬.৫৬

ডাচ বাংলা

৫১০

৪০১

৫০৪

২৫.৬৮

ব্যাংক এশিয়া

৪৬৫

৩৫০

৪৮৩

৩৮

সাউথ ইস্ট

৫০৫

৩৪৮

৪৭২

৩৫.৬৩

মার্কেন্টাইল

৪৬৫

২৪৩

৩৫৮

৪৭.৩২

এক্সিম

৩৩০

২৩৭

৩৪৫

৪৫.৫৬

এনসিসি

৩৬০

২৭৭

৩১৫

১৩.৭১

ঢাকা

 

২৬৩

৩১০

১৭.৮৭

আল আরাফাহ

৪০৫

৩০৪

৩১০

১৭.৮৭

প্রিমিয়ার

২৫৪

১৮৬

৩০০

৬১.২৯

এসআইবিএল

২৯৪

১৭৫

২২৭

২৯.৭১

যমুনা

 

২৫৪

২৮৫

১২.২

ওয়ান

 

১৬৩

২২০

৩৪.৯৬

শাহজালাল ইসলামী

৩২০

২৪৭

২৮০

১৩.৩৬

এনআরবিসি

৯০

৯১

১৫০

৬৪.৮৩

মধুমতি

৯৬

১২৫

১২৭

১.৬

সাউথ বাংলা

৯০

৭০

৮০

১৪.২৮

মেঘনা

৪৫

১২

৭০

৪৮৩.৩

ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান

 

-২২

২১.১৩

 

মিউচুয়াল ট্রাস্ট

২৭৩

 

 

 

এনআরবি

৩৯০

 

 

 

সাউথ বাংলা

 

৭০

৮০

 

আইএফআইসি

 

১৫৯

৩২১

 

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের মধ্যেও ২০২১ সালের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। বিভিন্ন ধরনের নীতি সহায়তা আর আমদানি-রফতানি বৃদ্ধি পাওয়ায় এ মুনাফা বলছেন সংশ্লিষ্টরা।

তাদের মতে, বিশেষ পুনঃতফসিল সুবিধায় উল্লেখযোগ্য পরিমাণের খেলাপি ঋণ নিয়মিত হওয়ায় চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) পরিচালন মুনাফা বেড়েছে।তবে পরিচালন মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ এবং সাড়ে ৩৭ শতাংশ হারে করপোরেট কর পরিশোধের পর ব্যাংকগুলোর নিট মুনাফার হিসাব হয়। নিট মুনাফার ওপর ভিত্তি করে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো সাধারণ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়ে থাকে।

ব্যাংকাররা বলছেন, ঋণ পরিশোধে নীতি ছাড়ের কারণে অনেক ব্যাংকেরই আদায় কমেছে। কিছু ব্যাংক কৌশলে অনাদায়ী সুদও আয়ের খাতে নিয়ে আসায় পরিচালন মুনাফা বেশি দেখাচ্ছে। পরিচালন ব্যয় কমানোর পাশাপাশি আমানতের সুদহার সর্বনিম্নে নামিয়ে আনার সুফলও পেয়েছে ব্যাংকগুলো। আমদানি, রফতানি, রেমিট্যান্সের কমিশন থেকে প্রাপ্ত আয় ও পুঁজিবাজার থেকে পাওয়া মুনাফার প্রভাব বেশির ভাগ ব্যাংকের পরিচালন মুনাফায় প্রতিফলিত হয়েছে। আপাতদৃষ্টিতে ব্যাংকের পরিচালন মুনাফায় উল্লম্ফন হলেও দীর্ঘমেয়াদে দেশের ব্যাংক খাতের ঝুঁকি প্রতিনিয়ত বাড়ছে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাধারণ সম্পাদক মাসরুর আরেফিন বলেছেন, বর্তমান পরিস্থিতিতে পরিচালন মুনাফা ব্যাংকের জন্য বড় বিষয় নয়। এখন সময় হলো সম্পদের গুণগত মান ঠিক রেখে মূলধনের ভিত শক্তিশালী রাখা। ব্যাংক কখনই স্বল্পমেয়াদি কোনো ব্যবসা নয়। গ্রাহকদের আস্থা ও বিশ্বাস অটুট রেখে দীর্ঘমেয়াদে টিকে থাকাই যেকোনো ব্যাংকের বড় সফলতা।

পরিচালন মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণ ও করপোরেট কর পরিশোধের পর নিট মুনাফার হিসাব হবে। নিট মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা। নানা উপায়ে ব্যাংকগুলো ভালো পরিচালন মুনাফা দেখালেও সাম্প্রতিক বছরগুলোর তুলনামূলক চিত্র থেকে দেখা যায়, প্রকৃত মুনাফা খুব ভালো অবস্থায় নেই।

পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম খান চৌধুরী বলেন, ‘এই বছরে বৈদেশিক বাণিজ্যে ভালো ব্যবসা হয়েছে। যারা আগে ট্রেজারি বন্ডে বিনিয়োগ করেছিল, তারা ভালো মুনাফা পাচ্ছে। ওই মুনাফায় কর নেই, তা থেকে আলাদা প্রভিশনও রাখতে হয় না। এ ছাড়া শেয়ারবাজার থেকেও আয় বেড়েছে। এ ছাড়া ঋণ নতুন করে খেলাপি না হওয়ায় ব্যাংকের খরচ কমেছে। সব মিলিয়ে গত বছরের তুলনায় চলতি বছরে আমাদের ব্যাংকের মুনাফা বেড়েছে। অন্য ব্যাংকগুলোর মধ্যে যাদের মুনাফা বেড়েছে, তাদেরও একই ধরনের ব্যবসা বেড়েছে।’

ব্যাংকাররা বলছেন, সুদহার কমায় এমনিতেই ব্যাংকের মুনাফা কমেছে। তবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশে ঋণের কিস্তি আদায়ের সুবিধা এবং নতুন করে কেউ খেলাপি না হওয়ায় ব্যাংকের মুনাফা বাড়ছে। তবে এখন নতুন করে ১ শতাংশ নিরাপত্তা সঞ্চিতি রাখতে হচ্ছে।

বেসরকারি বৃহৎ একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নাম প্রকাশ না করে বলেন, গত বছরের জুনে করোনা মহামারির অবস্থা ছিল ভয়াবহ। এবারের পরিস্থিতি গত বছরের তুলনায় ভালো। এছাড়া এ বছর গ্রাহক টাকা পরিশোধ না করলেও নিয়মিত রয়েছেন। কোনো খেলাপি হয়নি। এখানে অনেক সাশ্রয় হয়েছে। সুদের ইনকামও ভালো হয়েছে এবার। 

তিনি আরও বলেন, আমদানি ও রফতানির প্রাথমিক ধাক্কা সামাল দিয়ে নতুন করে যাত্রা শুরু করেছে আমাদের দেশ। এখানেও ভালো কমিশন এসেছে। তবে যখন ঋণ পরিশোধের সুবিধা উঠে যাবে তখন ব্যাংক খাতের ঋণ খেলাপির ভয়াবহ চিত্র ফুটে উঠবে।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, গত বছরের একই সময়ের তুলনায় এ বছরের করোনা পরিস্থিতি অনেকটাই ভালো ছিল। কেন্দ্রীয় ব্যাংকের সুবিধায় গ্রাহক টাকা পরিশোধ না করেও নিয়মিত হয়েছেন। গত বছরের প্রথম ছয় মাসের তুলনায় এ বছরের একই সময়ে আমদানি-রফতানির নতুন মাত্রা পেয়েছে। এসব কারণে ব্যাংকগুলো ভালো মুনাফা করেছে।

বৈদেশিক মুদ্রা বাজারের প্রভাবে ব্যাংকের মুনাফা কমেছে
কৃত্রিম আয়ে দুর্বল হচ্ছে ব্যাংকের মূলধন ভিত্তি
অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে