রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৩৪ পূর্বাহ্ন

মাস্টার ফিডের আইপিও বাতিল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ৬৬ বার পঠিত

মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের আবেদন সম্প্রতি বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, কোম্পানিটির প্রসপেক্টাসে নানা অসঙ্গতি পাওয়া গেছে। ফলে কোম্পানির আইপিও বাতিল করেছে কমিশন।

বিএসইসি সূত্রে জানা গেছে, কোম্পানির পরিশোধিত মূলধন ছিল ১০ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানির পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৫৭ কোটি টাকা। বাজার থেকে ৩০ কোটি টাকা তুলতে আবেদন করেছে। এই বিষয়টি কমিশনের কাছে যুক্তিযুক্ত বলে মনে হয়নি। অপরদিকে ২০১৯ জানুয়ারি-ফেব্রুয়ারির হিসাবে কোম্পানি স্বল্প সময়ের যে বিক্রি দেখিয়েছে তা সন্দেহজনক।

এছাড়া, কোম্পানির ১৪ একর জমিতে ৯টি পুকুর আছে। এসব পুকুর খননে ৪ কোটি ২২ লাখ টাকা ব্যয় দেখিয়েছে। এ খাতে অতিরিক্ত ব্যয় দেখিয়েছে প্রতিষ্ঠানটি । কোম্পানির ভবন ও কারখানায় নির্মাণে খরচ অতিরিক্ত দেখিয়েছে।

কোম্পানি একদিকে প্রশাসনিক ব্যয় কম দেখিয়ে মুনাফা বেশি দেখিয়েছে। প্রসপেক্টাসে দেওয়া আলোচ্য তথ্যে সন্দেহজনক এবং অসংগতি মনে হয়েছে কমিশনের কাছে। ফলে কোম্পানির আইপিও বাতিল করেছে কমিশন। মাস্টার ফিড ১০ টাকার মূল্যের তিন কোটি সাধারণ শেয়ার ইস্যু করে অর্থ সংগ্রহ করবে।

মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেড ১০ টাকার মূল্যের তিন কোটি সাধারণ শেয়ার ইস্যু করে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করার আবেদন করেছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41