মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:২৭ অপরাহ্ন

ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষায় কাজ করছে কমিশন- বিএসইসি চেয়ারম্যান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ১৭২ বার পঠিত

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষায় কমশিন কাজ করছে। আমরা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাজ থেকে কাঙিক্ষত সহযোগিতা না পেলেও ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছ থেকে পাচ্ছি। তিনি বলেন, আমাদের মার্কেটে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ খুবই প্রয়োজন। তার জন্য অর্থমন্ত্রী, অর্থ সচিবসহ সংশ্লিষ্টরা কাজ করছেন। পুঁজিবাজারে গেইমলিং হওয়ার বিষয়টি প্রায়ই শোনা যায়, এটার কারণ শুধুমাত্র প্রাইমারি আর সেকেন্ডারি মার্কেট নিয়ে চিন্তা করা। যদি বন্ড মিউচ্যুয়াল ফান্ডসহ অন্যান্য বিষয়গুলো নিয়েও মার্কেটে বিনিয়োগ করা হতো তাহলে এটা করার সম্ভব হতো না। বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধুমাত্র সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ না করে আপনারা প্রাইমারি মার্কেটে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করুন।

সোমবার বিশ্ববিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত ইনভেস্টর প্রটেকশন: ইমপ্যাক্ট অব কোভিড-১৯ অন বিজনেস অ্যান্ড রিলেটেড ডিসক্লোজার শীর্ষক এক ওয়েবিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ওয়েবিনারটি আয়োজন করে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা সুকুক বন্ড নিয়ে কাজ করছি। খুব দ্রুত এ কাজ এগিয়ে যাচ্ছে। যেহেতু এটা আমাদের বাজারে নতুন, তাই আইন কানুন সম্পর্কে সবাই অবহিত নয় এজন্য সময় লাগছে। সুকুক বন্ড নিয়ে মিডলইস্টে শিগগিরই সেমিনার করা হবে। প্রবাসীদের আকৃষ্ট করতে আমরা এটা করবো।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা মার্কেটকে একটি লক্ষের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছি। এ জন্য ইতি মধ্যে ৭ হাজার বন্ড অনুমোদন দিয়েছি। এগুলো মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক। আমরা ভালো ভালো কোম্পানিগুলোকে বাজারে আনতে কাজ করছি। শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মাত্র ৪ মাস হলো আমরা পুঁজিবাজার নিয়ে কাজ করছি। এটা বাজার ঠিক করার জন্য খুব অল্প সময়। যেভাবে আমরা কাজ করছি, তা ধারাবাহিক ভাবে করতে পারলে আগামী দুই বছরের মধ্যে মার্কেট একটা ভালো অবস্থানে যাবে। বলা যায় মার্কেটের চেহারা চেঞ্জ হয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41