শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৫ পূর্বাহ্ন

পরিচালনা পর্ষদের অনৈতিক হস্তক্ষেপ খেলাপি ঋণের কারণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১৭৬ বার পঠিত

নন ব্যাংক আর্থিক খাতের হাতেগোনা কয়েকটি ভালো প্রতিষ্ঠানের একটি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। যেখানে পিপলস লিজিংয়ের খেলাপি ঋণ ৬০ শতাংশের উপরে, বিআইএফসির ৯৫ শতাংশ, ইন্টারন্যাশনাল লিজিংয়ের প্রায় ৮০ শতাংশ; সেখানে আইডিএলসির খেলাপি ঋণ মাত্র ৩ শতাংশ। আর্থিক খাতের বর্তমান, ভবিষ্যৎ, বিশেষ করে খেলাপি ঋণ নিয়ন্ত্রণসহ চলমান করোনা এবং করোনা-পরবর্তী করণীয় নিয়ে কথা বলেছেন আইডিএলসি ফাইন্যান্সের এমডি আরিফ খান।

তিনি বলেন, ম্যানেজমেন্টের ওপর পরিচালনা পর্ষদের নিয়মবহির্ভূত এবং অনৈতিক হস্তক্ষেপই ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের অস্বাভাবিক খেলাপি ঋণের মূল কারণ। পরিচালনা পর্ষদ এবং ম্যানেজমেন্টে সুশাসনের চর্চা, খেলাপি ঋণের হার কম এবং সিদ্ধান্তের বিকেন্দ্রীকরণ আইডিএলসি ফাইন্যান্সকে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান থেকে কিছুটা হলেও আলাদা করে দিয়েছে। সব সময় চেষ্টা করি সর্বোচ্চ গ্রাহকসেবা নিশ্চিত করতে। তবে আইডিএলসি আসলে কতখানি আলাদা সে বিচারের ভার গ্রাহকের ওপর ছেড়ে দেব।

একজন এমডি কেমন হওয়া উচিত- এমন প্রশ্নের জবাবে আরিফ খান বলেন, কোনো ব্যাংক বা নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মাথা হল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। এই ব্যক্তিটি যদি অসৎ হয় তাহলে বাকি সব নষ্ট হয়ে যাবে। সুতরাং এমডিকে সততার সঙ্গে আমানতকারীদের স্বার্থে কাজ করতে হবে। পরিচালনা পর্ষদ যদি কোনো ধরনের নিয়মবহির্ভূত চাপ সৃষ্টি করে তাহলে আমি মনে করি এমডির চাকরিটা ছেড়ে দেয়া উচিত।

সদ্য বন্ধ ঘোষণা করা পিপলস লিজিংয়ের খেলাপি ঋণের পরিমাণ মোট বিতরণের ৬০ শতাংশ। কিন্তু সেখানে কি এমডি ছিল না? সেখানে কি বোর্ড ছিল না? সিএফও (প্রধান আর্থিক কর্মকর্তা) ছিল না? তাদের মধ্যে কেউ চাকরি ছেড়েছেন? কেউ বলেছেন এসব কাজগুলো (অপকর্ম) ভেতরে ভেতরে হচ্ছে? ইন্টারন্যাশনাল লিজিংয়ের কথা কেউ কখনও বলেছেন? আর্থিক প্রতিষ্ঠানে এমন কি কোনো অন্যায় করা সম্ভব যেটা এমডি এবং সিএফও জানেন না? যখনই পরিচালনা পর্ষদ অবৈধ চাপ সৃষ্টি করবে তখনই তাদের চাকরিটা ছেড়ে দেয়া উচিত। কারণ একজন এমডি একপক্ষের চাকরি করেন না। পরিচালনা পর্ষদ, শেয়ারহোল্ডার, আমানতকারী, সরকার এবং সমাজ- এই পাঁচ পক্ষের চাকরি করেন এমডি। সুতরাং তাকে উল্লিখিত সব পক্ষের স্বার্থ দেখতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41