মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১০:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ ::
সোনালী ব্যাংকের এডি ব্রাঞ্চের সাথে এমডির মতবিনিময় ব্যাংক মালিক ও বাংলাদেশ ব্যাংক লুটপাটকারী ও ঋণ খেলাপিদের সুযোগ করে দিচ্ছে স্বতন্ত্র পরিচালক নিয়োগ নিয়ে কাজ করছে বিএসইসি: শিবলী রুবাইয়াত ব্যাংকিং খাত সংস্কারে স্বাধীন কমিশন গঠনসহ টিআইবির ১০ সুপারিশ অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক মো. শামছুল আলম ব্যাংকের মাধ্যমে ২ লাখ কোটি ডলারের অবৈধ লেনদেন:ফিনসেনের নথি ফাঁস হিসাব খোলা, আর্থিক লেনদেন সবকিছুর ভরসা মোবাইল ব্যাংকিং পোশাক শিল্প মালিকরা ঋণ শোধে পাঁচ বছর সময় চান সূচকের সঙ্গে সামঞ্জস্য রেখে চার স্তরে মার্জিন ঋণ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিএবির ১৬৪ কোটি টাকা অনুদান

প্রাইম ব্যাংক গ্রামীণফোনের এসএমই গ্রাহকদের ঋণ দেবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ১৩৮ বার পঠিত

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) বাংলাদেশের জাতীয় অর্থনীতির প্রধান চালিকাশক্তি। শিল্পায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র্য দূরীকরণে এ খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে চলমান মহামারি সঙ্কটের কারণে দেশের অন্যান্য খাতের মতো এসএমই খাতও নানা প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে। এ অবস্থায় আর্থিক ও কানেক্টিভিটি সেবাদানের মাধ্যমে এসএমই খাতের সম্ভাবনা বাস্তবায়ন এবং এর প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে অবদান রাখতে প্রাইম ব্যাংক লিমিটেড ও গ্রামীণফোন পার্টনারশিপ করেছে।

বুধবার (৯ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে প্রাইম ব্যাংক এক ওয়েবিনারে এ পার্টনারশিপের ঘোষণা দেয়।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। আরও উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রাহেল আহমেদ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, প্রাইম ব্যাংক লিমিটেডের হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ এম ওমর তৈয়ব এবং গ্রামীণফোনের প্রধান ব্যবসায়িক কর্মকর্তা কাজী মাহবুব হাসান। ওয়েবিনার সঞ্চালনা করেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার।

এ পার্টনারশিপের মাধ্যমে গ্রামীণফোনের ক্ষুদ্র এ মাঝারি (এসএমই) গ্রাহকরা প্রাইম ব্যাংকের মাধ্যমে ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি এবং ডিমান্ড লোন), সম্পদ ক্রয়ে টার্ম লোন, পুঁজি সংস্থান, আর্ন্তজাতিক বাণিজ্য- এলসি, এলএটিআর, আইডিবিপি, ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি সুবিধা পাবেন। এছাড়া ইলেকট্রনিক ট্রানজেকশান, ফ্রি ইন্টারনেট ব্যাংকিং (অ্যাল্টটিচুড), ডিপোজিট ইত্যাদি সুবিধা উপভোগ করতে পারবেন। গ্রামীণফোনের এসএমই গ্রাহকরা সহজেই বাসা বা অফিস থেকে প্রয়োজনীয় লোনের জন্য আবেদন করতে পারবেন। প্রাইম ব্যাংকের ডেডিকেটেড অফিসাররা এ বিষয়ে সর্বোচ্চ সেবা নিশ্চিত করবেন। প্রাইম ব্যাংকের এমএসএমই গ্রাহকরাও গ্রামীণফোনের সংযোগসহ অন্যান ভ্যালু অ্যাডেড সার্ভিস নিতে পারবেন।

আইসিটি সল্যুশনের মাধ্যমে এসএমই প্রতিষ্ঠানের ডিজিটালকরণে আর্থিক প্রতিবেদন, আইসিটি সল্যুশন ও প্রোমোশনাল সাপোর্টসহ বিস্তৃত পরিসীমার সেবা উন্নয়নের সুযোগ চিহ্নিত করা হবে। পাশাপাশি, হালনাগাদ আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), আইওটি (ইন্টারনেট অব থিংস), পিওএস বিলিং সফটওয়্যার আধুনিকায়নে এসএএএস মার্কেটপ্লেস ব্যবহারের সুযোগ, স্টক, টিআর ইনভেন্ট্রি, সেলস ম্যানেজমেন্ট সিস্টেম, অ্যাকাউন্টিং ম্যানেজমেন্ট, মানব সম্পদ এবং অ্যাকাউন্টিং সল্যুশন ব্যবহারের মাধ্যমে এসএমই প্রতিষ্ঠানগুলোর ডিজিটালকরণ ও কাজের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা হবে এ পার্টনারশিপের মাধ্যমে।

প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, ‘প্রধানমন্ত্রী ভয়াবহ এ মহামারি মোকাবিলায় প্রতিটি খাত নিয়ে সার্বক্ষণিক নিরলস কাজ করছেন। ফলে মন্ত্রণালয় ৬৪ জেলায় এসএমই খাতের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। এই মহামারিতে অনেকেই গ্রামে ফিরেছেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় গ্রাম পর্যায়ে কর্মসংস্থান তৈরিতে প্রশিক্ষণ, ভার্চুয়াল ট্রেনিংয়ের আয়োজন করছে। আমরা এসএমই খাতে আর্থিক ও প্রযুক্তি সেবার লক্ষ্যে গ্রামীণফোন ও প্রাইম ব্যাংকের উদ্যোগকে স্বাগত জানাই। গ্রামীণফোনের শক্তিশালী নেটওয়ার্ক ও প্রাইম ব্যাংকের আর্থিক সুবিধা নিয়ে এ পার্টনারশিপ করোনার ক্ষতি পুষিয়ে এসএমই খাতকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে। এসএমইদের সহতায় আমাদের মন্ত্রণালয় গ্রামীণফোন ও প্রাইম ব্যাংকের সঙ্গে কাজ করতে আগ্রহী। আমরা বিশ্বাস করি সবাই মিলে এক সঙ্গে কাজ করলে এ চ্যালেঞ্জ শিগগিরই মোকাবিল করতে পারবো।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সম্ভাবনাকে উন্মোচন করতে কানেক্টিভিটি ও তরুণ সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ অংশীদারিত্ব এসএমই খাতের আধুনিকায়ন ও করোনার কারণে ক্ষতিগ্রস্ত আর্থ-সামাজিক অবস্থার পুনর্গঠনে সহায়ক ভূমিকা রাখবে। এমএমই খাতের সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে ও ভবিষ্যতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে এ খাতের প্রতিষ্ঠানগুলোকে আমাদের দক্ষতা দিয়ে সহায়তাদানের এখনই উপযুক্ত সময়। তাই এসএমই খাতের প্রতিষ্ঠানগুলোকে সহজ সল্যুশন প্রদানে প্রাইম ব্যাংকের সঙ্গে এ অংশীদারিত্ব।

প্রাইম ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও রাহেল আহমেদ বলেন, ‘এমএসএমই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি যারা জিডিপিতে ২৫ শতাংশ অবদান রাখছে। গ্রামীণফোনের মতো টেলিযোগাযোগ ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে ব্যাংকিং খাতের পার্টনারশিপের মাধ্যমে এমএসএমই খাতে দৃঢ়ভাবে একটি টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি। আশার বিষয় হলো ইকোসিস্টেমের অন্যান্য খাতের স্টেকহোল্ডারাও এমএসএমইদের সহজেই লোন সুবিধা দিয়ে এ খাতকে চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করছে। আমরা খুবই আনন্দিত গ্রামীণফোনের সঙ্গে পার্টনারশিপ করতে পেরে। এই যৌথ উদ্যোগ এমএসএমই খাতের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করি।’

যেসব ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান প্রাইম ব্যাংকে অ্যাকাউন্ট ও গ্রামীণফোনের সেবা ব্যবহার করছে তারাই এ অংশীদারিত্ব সুবিধার জন্য বিবেচিত হবে। প্রাইম ব্যাংক তাদের নতুন গ্রাহকদের জন্য নতুন অফার—এসএমই—দিচ্ছে। এর মধ্যে রয়েছে শুরুতে টাকা জমা ছাড়া সহজে হিসাব খোলা, বিনামূল্যে ইন্টারনেট ব্যাংকিং ও লোন সুবিধা। এছাড়া, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষ এবং উৎপাদনক্ষম করতে গ্রামীণফোন বিভিন্ন ধরনের সল্যুশন প্রদান করছে। এর মধ্যে রয়েছে সেলস ফোর্স ট্র্যাকিং, ভেহিকেল ট্র্যাকিং সার্ভিস, এম-সেনট্রেক্স কল সেন্টার সল্যুশন, স্মার্ট অ্যাটেনডেন্স ও ছাড় সুবিধায় অডিও-ভিডিও কনফারেন্সিং সুবিধা। এসএমই প্রতিষ্ঠানগুলোর বিক্রিকে ত্বরান্বিত করতে গ্রামীণফোন বাল্ক এসএমএস সল্যুশনের মতো প্রমোশনাল ও কমিউনিকেশন পণ্য ও সেবাদান করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41