শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১০:৪৯ পূর্বাহ্ন

পুনঃঅর্থায়ন কৃষি ঋণ ॥ ছয় মাসে ৬ ব্যাংকের ঋণ বিতরণ শূ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৬১ বার পঠিত

মহামারি করোনাভাইরাসের প্রকোপ সামলাতে গত এপ্রিলে পোল্ট্রি, মৎস্য, ডেইরি, প্রাণিসম্পদ, মৌসুমভিত্তিক ফুল ও ফল চাষের জন্য গঠন করা হয় ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম। আগস্ট পর্যন্ত এ তহবিল থেকে বিতরণ করা হয়েছে মাত্র ১ হাজার ১১৪ কোটি টাকা। সে হিসেবে এ প্যাকেজের বাস্তবায়নের হার মাত্র ২৫ দশমিক ৩০ শতাংশ। এরমধ্যে পুনঃঅর্থায়ন স্কিম থেকে কৃষি ঋণ বিতরণে চমক দেখিয়েছে রাষ্ট্রায়ত্ব রূপালী ব্যাংক। ব্যাংকটি এ পর্যন্ত মোট বরাদ্দের ৫৭ দশমিক ৬৭ শতাংশ ঋণ বিতরণ করেছে। যা রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি। যেখানে রাষ্ট্রায়ত্ব জনতা ব্যাংকসহ মোট ৬ ব্যাংক এ খাতে এক টাকা ঋণ বিতরণ করেনি। এদিকে কৃষি ঋণ বিতরণে অনীহা বা সহযোগিতা না করার সুনির্দিষ্ট কোনো অভিযোগ পেলে দায়ী ব্যাংক ও কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, গত মার্চে দেশে মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর স্থবির হয়ে পড়া অর্থনীতিতে বড় সংকটের মুখে পড়ে কৃষিখাত। কৃষি বাঁচাতে সরকার এই খাতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা দেয়। এরপর কৃষকদের অনুকূলে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

কৃষিতে উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় সহায়তা দেয়ারও ঘোষণা দেন স্বয়ং প্রধানমন্ত্রী। কৃষি খাতে স্বল্প সুদে ঋণ বিতরণ বৃদ্ধির জন্য আগামী ১ বছর সুদভর্তুকি দেবে সরকার। কৃষকরা ১ এপ্রিল থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। আর ৫ শতাংশ সুদ ভর্তুকি হিসেবে ব্যাংকগুলোকে পরিশোধ করবে সরকার। এ ছাড়া কৃষি খাতের ঋণের অন্তত ৬০ শতাংশ শস্য খাতে দিতে হবে।তারপরও ব্যাংকগুলোর মধ্যে কৃষি ঋণ বিতরণে অনীহা দেখা যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41