সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০৬:১৫ অপরাহ্ন

দ্রুত বর্ধনশীল শহরের তালিকায় ঢাকা তৃতীয়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯
  • ২০৩ বার পঠিত

দ্রুত বর্ধনশীল শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়। এশিয়ার ১৫টি এবং আফ্রিকার পাঁচটি শহরের মধ্যে প্রথম স্থানে রয়েছে দিল্লী। এরপর যথাক্রমে রয়েছে সাংহাই, ঢাকা, কায়রো। এ ছাড়া দ্রুত বর্ধনশীল অন্যান্য শহরগুলো হলো বেইজিং, ছুংছিং, করাচি, কিনসাসা, লাগোস, গুয়াংজু, লাহোর, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, নানজিং, লুয়ান্ডা, জিনজিয়াং, সুরাট, সুজহু ও দার এস সালাম। ‘জেনারেশন প্রজেক্ট’ নামে একটি গবেষনা সংস্থা দ্রুত বর্ধনশীল শহরের এ তালিকা সম্প্রতি প্রকাশ করেছে। তারা শহরে নতুনভাবে গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠান এবং প্রতি ঘণ্টায় নতুন করে শহরগুলোতে মানুষের আগমন নিয়ে এ গবেষণাটি করে।

এতে বলা হয়, কাজের সন্ধানে শহরমুখী হচ্ছে মানুষ। শুধুমাত্র কাজের সন্ধানেই নয় একটু উন্নত জীবনযাপনের আশায় মানুষ শহরের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে সরকারি দফতর থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় সব কিছুই তৈরি হচ্ছে শহরকে কেন্দ্র করে। এর জন্যই মানুষ ছুটছে শহরের দিকে।

গবেষণার ফলাফলে সংস্থাটি ২০টি দ্রæত বর্ধনশীল শহরের তালিকা প্রকাশ করেছে। যেখানে তৃতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকার নাম। তালিকায় এশিয়ার ১৫টি এবং আফ্রিকার পাঁচটি শহরের নাম স্থান পেয়েছে।

দ্রæত বর্ধনশীল শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লী। ৩০ পয়েন্ট নিয়ে তারা রয়েছে সবার উপরে। আর শহরটিতে দেশটির মোট জনসংখ্যার ২ শতাংশ লোক বাস করে। চীনের একটি অত্যাধুনিক শহর সাংহাই। ২৭ পয়েন্ট নিয়ে তারা রয়েছে দ্বিতীয় স্থানে। আর দেশটির মোট জনসংখ্যার ১ দশমিক ৭ শতাংশ লোক এই শহরে বাস করে। ২২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে তৃতীয় স্থানে। বাংলাদেশের মোট জনসংখ্যার ১০ দশমিক ৯ শতাংশ লোক এই শহরে বাস করে।

ঢাকার পরের স্থানে রয়েছে মিসরের রাজধানী কায়রো। ২১ পয়েন্ট নিয়ে তারা রয়েছে চতুর্থ স্থানে। দেশটির মোট জনসংখ্যার ২০ দশমিক ১ শতাংশ এখানেই অবস্থান করছে। ২০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে চীনের রাজধানী বেইজিং। আর দেশটির ১ দশমিক ৩ শতাংশ জনসংখ্যা এই শহরে বাস করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41