বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৩:৫৮ পূর্বাহ্ন

প্রবাসী বাংলাদেশীরা সাংগঠনিক কাজে জড়ালে বহিষ্কার : সৌদি সরকার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৫ আগস্ট, ২০২০
  • ২৩৯ বার পঠিত

প্রবাসী বাংলাদেশীদের রাজনৈতিক, সামাজিক বা অন্য কোনো সাংগঠনিক কাজে জড়িত হওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়ে সৌদি সরকার হুঁশিয়ারি দিয়েছে, এটি রাষ্ট্রবিরোধী কার্যকলাপের আওতায় আইনত দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য হবে, যা প্রমাণিত হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিদের জেল-জরিমানার সম্মুখীন করাসহ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

সম্প্রতি সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহর সাথে বৈঠকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এ সব কথা জানায়। বৈঠকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী তামিম বিন মাজেদ আল দোসারির নেতৃত্বে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ইমিগ্রেশন বিভাগ ও নিরাপত্তা এজেন্সিগুলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, কিছু বাংলাদেশী তাদের ইকামায় বর্ণিত পেশার বাইরে গিয়ে সৌদি আরবে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক বা এ ধরনের অন্যান্য কর্মকাণ্ড পরিচালনা করছেন, যা সম্পূর্ণ বেআইনি। রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটকে বাংলাদেশী সম্প্রদায়ের কোনো ধরনের সংগঠনকে স্বীকৃতি, অনুমোদন বা আশ্রয়-প্রশ্রয় দেয়া থেকে বিরত থাকার জন্য বৈঠকে অনুরোধ জানানো হয়।

এতে আরো বলা হয়, অন্য পেশায় নিয়োজিত থেকে সৌদি তথ্য মন্ত্রণালয়ের অনুমতি বা প্রেস ভিসা ছাড়াই অনেক বাংলাদেশী নাগরিক সাংবাদিকতা করছেন, সাংবাদিক হিসাবে পরিচয় দিচ্ছেন এবং ঢাকায় সংবাদ পাঠাচ্ছেন। এটা সম্পূর্ণ বেআইনি ও গুরুতর অপরাধ। এর সাথে জড়িতদের জেল-জরিমানার সম্মুখীন করাসহ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট এসব বিষয়ে সৌদি কর্তৃপক্ষের কঠোর মনোভাবের বিষয়টি প্রবাসীদের অবহিত করে জানিয়েছে, এসব অপরাধের সাথে কেউ জড়িত থাকলে দূতাবাস বা কনস্যুলেট কোনো দায়ভার নেবে না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41