শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০৮:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ ::

ন্যাশনাল ব্যাংকের ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্প, ৩.৫ শতাংশ সুদ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ২০৫ বার পঠিত

করোনাভাইরাসের মহামারীতে কষ্টে থাকা মানুষের জন্য সবচেয়ে কম (৩ দশমিক ৫শতাংশ) সুদে ঋণ বিতরণের সিদ্ধান্ত গ্রহন করেছে বেসরকারীখাতের ন্যাশনাল ব্যাংক।

আজ বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার ২০১৫ সালে তার স্বপ্নের ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্প ন্যাশনাল ব্যাংকে চালু করেন। প্রকল্পের আওতায় রাজশাহী ও ময়মনসিংহসহ দেশের কয়েকটি জেলায় দরিদ্র মানুষের সাবলম্বী হবার লক্ষ্যে বিনা জামানতে ৫ শতাংশ সরল সুদে ঋণ প্রদান করা হয়। তখন ব্যাংকগুলোর সাধারণ ঋণে সুদের হার ছিল ১৪ থেকে ১৫শতাংশ। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ব্যাংক বর্তমানে ব্যাংকগুলোর জন্য চলতি বছরের ১ এপ্রিল থেকে ঋণের সুদহার সর্বোচ্চ ৯শতাংশ নির্ধারণ করে দিয়েছে।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ৪৩৯তম বোর্ড সভায় ব্যাংকের পরিচালক রিক হক সিকদার জানান যে, “দারিদ্র মুক্তি প্রকল্পের আওতায় যে সকল মানুষকে ঋণ প্রদান করা হয়েছে তাদের ঋণ ফেরতের হার ৯৮শতাংশ। বাংলাদেশে বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংকের পর ন্যাশনাল ব্যাংকে রুরাল ব্যাংকিং শাখা সর্বোচ্চ। ফলে আমাদের জন্য এই জাতীয় প্রকল্প অত্যন্ত ভালো এবং দেশের মানুষের জন্য কল্যাণকর, বিশেষকরে এই করোনা মহামারীতে যখন দরিদ্র মানুষ সবচেয়ে কষ্টে আছে।”

এর প্রেক্ষিতে ব্যাংকের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার এই প্রকল্পের আওতা বাড়িয়ে সারাদেশে চালু করার নির্দেশনা প্রদান করেন এবং এই প্রকল্পে সুদের হার কমিয়ে ৩ দশমিক ৫শতাংশ নির্ধারণ করে দেন। এই সিদ্ধান্তের ফলে এই করোনা মহামারীকালে ন্যাশনাল ব্যাংকের এমন মানবিক প্রকল্প অনন্য উদাহরণ হয়ে থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41