শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৯:৫৫ অপরাহ্ন

পুঁজিবাজার ১৬ মে পর্যন্ত বন্ধ, ঈদের আগে খোলার সম্ভাবনা নেই

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৬ মে, ২০২০
  • ৪৯৪ বার পঠিত

করোনাভাইরাসের প্রকোপ মোকাবেলায় দেশে সাধারণ ছুটি চলছে। সর্বশেষ দফায় আগামী ১৬ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। শেষ পর্যন্ত এটি আরেকটু বেড়ে ঈদ-উল-ফিতরের ছুটির সঙ্গে যুক্ত হয়ে যাবে বলে সবার ধারণা। আর এই ছুটিতে দেশের পুঁজিবাজারে লেনদেন চালু হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

উল্লেখ, করোনার কারণে গত ২৭ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি চলছে। ওই ছুটির সাথে মিল রেখে ছুটিতে আছে দেশের দুই স্টক এক্সচেঞ্জে। পুঁজিবাজার সংশ্লিষ্ট অন্য প্রতিষ্ঠানগুলোও বন্ধ। আর এ কারণে সাধারণ ছুটির শুরু থেকেই বন্ধ আছে পুঁজিবাজারের লেনদেন।

বেশ কিছুদিন ধরেই লেনদেন বন্ধ থাকার বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে চলছে নানা আলোচনা। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ম্যানেজমেন্ট গত ৩ এপ্রিল লেনদেন শুরুর অনুমতি চেয়ে বিএসইসির কাছে একটি চিঠি পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, বিএসইসির অনুমতি সাপেক্ষে বাজারে লেনদেন শুরু করার জন্য প্রস্তুত তারা। চিঠিতে লেনদেন চালুর জন্য কয়েকটি বিষয়ে আইনের অব্যাহতিও চাওয়া হয়েছে।

বিএসইসি ইতোমধ্যে ডিএসইর ওই চিঠি খতিয়ে দেখেছে। আর তার প্রেক্ষিতেই তারা মনে করছে সাধারণ ছুটি শেষ না হওয়া পর্যন্ত বাজারে লেনদেন শুরু করার সুযোগ নেই।

সোমবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র জানিয়েছিলেন, কমিশন ডিএসইর চিঠি পর্যালোচনা করে দেখছে। প্রয়োজন মনে করলে বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করা হবে।

ডিএসইর চিঠিতে বলা হয়, তারা করোনার ঝুঁকি কমা্তে শারীরিক বিনিয়োগকারীদের উপস্থিতির পরিবর্তে ডিএসই অ্যাপ, ফোন, এসএমএস, ইমেইল ইত্যাদির মাধ্যমে যুক্ত হয়ে লেনদেন পরিচালনা করতে আগ্রহী। আর ব্যাংকিং সময়ের সঙ্গে মিল রেখে আপাতত ২ ঘণ্টা লেনদেনেও তাদের আপত্তি নেই।

চিঠিতে করোনা পরিস্থিতিতে চলাচলের ঝুঁকি বিবেচনায় কিছু আইনী শর্ত শিথিল করার প্রস্তাব করা হয়, যেগুলোর মধ্যে আছে-বিএসইসির কাছে প্রতিদিনের লেনদেনের রিপোর্ট, বিদেশী বিনিয়োগ সংক্রান্ত সাপ্তাহিক রিপোর্ট এবং সাপ্তাহিক মনিটরিং রিপোর্ট আপাতত জমা না দেওয়া।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41