বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১২:০২ পূর্বাহ্ন

অনলাইনে পরিশোধ করা যাবে ভ্রমণ কর

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০
  • ৪২২ বার পঠিত

বাংলাদেশ থেকে বিদেশ ভ্রমণ করলে দেশ ত্যাগের সময় সরকারকে ভ্রমণ কর বা ট্রাভেল ট্যাক্স দিতে হয়। যাত্রার পথের উপর নির্ভর করে ভ্রমণ করের পরিমাণ ভিন্ন হয়। তবে বাই এয়ার ও নৌপথে ভ্রমণ কর টিকেটের সাথে অন্তর্ভূক্ত  থাকে। আর আমরা যারা স্থলপথে ভ্রমণ করি তাদের জন্য এ করের পরিমাণ ৫০০ টাকা । স্থলপথে ভ্রমণকারীরাই সাধারণত: ভ্রমন কর নিয়ে চিন্তা করেন। বর্তমানে ট্রাভেল ট্যাক্স বর্ডারে ভ্রমণ কর বুথে বা আগে থেকেই সোনালি ব্যাংকের বিভিন্ন শাখায় জমা দিতে হয়।

বিদেশে ভ্রমণের ক্ষেত্রে এতদিন ভ্রমণ কর ব্যাংকের মাধ্যমে ম্যানুয়ালি পরিশোধ করা হতো। এ জন্য মানুষকে দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকা ছাড়াও হয়রানির শিকার হতে হতো। এই কর আদায়ের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে (বিশেষত স্থলপথ ও জলপথে) অনলাইনে ভ্রমণ কর আদায় ব্যবস্থা চালু করছে এনবিআর। এ জন্য সার্ভিস চার্জ পরিশোধ করতে হবে সর্বোচ্চ ১০ টাকা।

শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে যশোরের বেনাপোল স্থলবন্দর এবং দর্শনা ও খুলনার ভোমরা ভ্যাট কমিশনারেট অফিসের এটি চালু করা হয়েছে। শিগগিরই দেশের অন্যান্য স্থল ও নৌ বন্দরে এ কার্যক্রম চালু করা হবে। অনলাইন ব্যবস্থায় এ কার্যক্রমে ভ্রমণ কর আদায়ের ব্যবস্থাটি দেখভাল করবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। সব ব্যাংকের ডেবিট, ক্রেডিট বা প্রি পেইড কার্ড ছাড়াও বিকাশ, রকেট ও ইউ ক্যাশসব মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে যে কোন জায়গা থেকে কর পরিশোধ করা যাবে। এছাড়া সোনালী ব্যাংকের যে কোন শাখার মাধ্যমেও এ অর্থ পরিশোধ করা যাবে।

বর্তমানে স্থল পথ ও জলপথে বিদেশ যাওয়ার ক্ষেত্রে ভ্রমণ কর যথাক্রমে ৫০০ ও ৮০০ টাকা। আর শিশুদের ক্ষেত্রে (৫ বছরের নিচে) তা অর্ধেক। অন্যদিকে বিমানে যাওয়ার ক্ষেত্রে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া ও আফ্রিকার ক্ষেত্রে ভ্রমণ কর আড়াই হাজার টাকা, সার্কভুক্ত দেশগুলোতে ৮০০ টাকা ও অন্যান্য দেশে ১ হাজার ৮০০ টাকা। শিশুদের ক্ষেত্রে এই কর প্রাপ্ত বয়স্কদের তুলনায় অর্ধেক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41